হজের মূল আনুষ্ঠানিকতা শুরু আজ

ইসলামের পঞ্চম স্তম্ভ হজের মূল আনুষ্ঠানিকতার শেষ মুহুর্তের প্রস্তুতি চলছে আজ। কড়া নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে পবিত্র নগরী মক্কা ও মদিনার গুরুত্বপূর্ণ এলাকাগুলো। প্রায় ১৫০টি দেশ থেকে সৌদি আরবের মক্কা নগরীতে জড়ো হওয়া মুসল্লিদের নির্বিঘ্ন হজ পালনে সার্বিক ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন সৌদি আরবের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী যুবরাজ আব্দুল্লাহ বিন বান্দার।

পাপ মুক্ত হয়ে পরিশুদ্ধি লাভের জন্য পবিত্র নগরী মক্কায় জড়ো হয়েছেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন প্রান্তের মুসল্লিরা। স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যার পর মুসল্লিরা ইহরাম বেঁধে মক্কা থেকে প্রায় ৯ কিলোমিটার দক্ষিণ-পূর্বে মিনার উদ্দেশে যাত্রার পর শুক্রবার শুরু হবে হজের মূল আনুষ্ঠানিকতা। আর রবিবার আরাফাত থেকে মিনায় গিয়ে পশু কোরবানী দিয়ে পবিত্র ঈদুল আযহা পালন করবেন হাজীরা।

সৌদি কর্তৃপক্ষের হিসেবে এবার বিভিন্ন দেশ থেকে হজে যাওয়া মুসল্লির সংখ্যা ১৮ লাখেরও বেশি। জেদ্দায় অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সৌদি আরবের পাসপোর্ট বিভাগের পরিচালক জানান বুধবার বিকাল চারটা পর্যন্ত সৌদির বাইরে থেকে ৯ লাখ ঊনষত্তর হাজার সাতশ’ ছাব্বিশজন পুরুষ এবং ৮ লাখ আটষট্টি হাজার ছয়শ তেরোজন নারী হজ পালনের জন্য এসেছেন।

মুসল্লিদের নিরাপত্তায় নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। হাজারো সিসিটিভি ক্যামেরায় চলছে সুক্ষ্ম নজরদারী। জরুরি প্রয়োজনে হটলাইন নাম্বার ৯১১-এ ডায়াল করার অনুরোধ জানিয়েছেন প্রধান নিরাপত্তা কর্মকর্তা।
“মানুষের ভিড় এবং যানবাহনের জটলা নিয়ন্ত্রণ করে মুসল্লিদের ভোগান্তি কমানোর কাজ চলছে প্রতিনিয়ত। অস্বাভাবিক ভিড় এবং গুরুতর জটলা হলে এই কন্ট্রোল সেন্টার থেকেই নিয়ন্ত্রণ করতে পারবো আমরা। নির্দেশনা দেয়া যাবে বিকল্প পথ ব্যবহারের।”

সার্বিক ব্যবস্থাপনার খোঁজখবর নিতে কন্ট্রোল সেন্টার এবং বিভিন্ন হাসপাতাল ঘুরে দেখেছেন সৌদি আরবের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী যুবরাজ আব্দুল্লাহ বিন বান্দার বিন আব্দুল আজিজ। হজযাত্রীদের সর্বোচ্চ সেবা দেয়ার মানসিকতা নিয়ে কাজ করার নির্দেশ দিয়েছেন তিনি।

এদিকে, যেকোন আপদকালীন পরিস্থিতি মোকাবেলার চূড়ান্ত প্রস্তুতি সেরে নিয়েছে সেনা নেতৃত্বাধীন বিশেষ বাহিনী। স্থানীয় জনগণ এবং মুসল্লিদের আশ্বস্ত করতে মক্কার আরাফাতে নিরাপত্তা প্রস্তুতির মহড়াও তুলে ধরে হজের নিরাপত্তার দায়িত্বপ্রাপ্ত এই চৌকষ বাহিনী।

You may also like

ফোনালাপ বিকৃতভাবে আংশিক প্রচার হয়েছে: নূর

ডাকসু ভিপি নুরুল হক নুরের দাবি, তার ফোনালাপ