বেশি সুদে ঋণ নিয়ে বিনিয়োগ করতে গেলে ঋণ-খেলাপি হওয়াই স্বাভাবিক: প্রধানমন্ত্রী

বিনিয়োগ সহজ করতে সুদের হার সিঙ্গেল ডিজিটে নামাতে আবারো তাগিদ দিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বলেছেন, বেশি সুদে ঋণ নিয়ে বিনিয়োগ করতে গেলে ঋণ-খেলাপি হওয়াই স্বাভাবিক। জাতীয় রপ্তানি ট্রফি প্রদান অনুষ্ঠানে, নতুন নতুন শিল্পায়নের ক্ষেত্রে বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণের ওপর জোর দেন প্রধানমন্ত্রী।

রপ্তানিকারকদের উৎসাহ দিতে ২০১৬-১৭ অর্থবছরের জন্য পণ্য ও সেবা খাতের ২৮ প্রতিষ্ঠানকে স্বর্ণ, ২১ প্রতিষ্ঠানকে রৌপ্য ও ১৬টি প্রতিষ্ঠানকে দেয়া হলো ব্রোঞ্জ ট্রফি। চট্টগ্রামের ফোর এইচ গ্রুপ একাই পেয়েছে দুটি ট্রফি। সকালে, রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় রপ্তানী ট্রফি তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরো আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, চলতি অথর্বছরে রপ্তানি আয় ধরা হয়েছে ৫৪ বিলিয়ন মার্কিন ডলার। ২০২১ সাল নাগাদ তা বেড়ে দাঁড়াবে ৬০ বিলিয়নে। সরকারের ধারাবাহিক উন্নয়নে রপ্তানিতে উচ্চ প্রবৃদ্ধির ধারা অব্যাহত থাকায় স্বস্তি প্রধানমন্ত্রীর।

শিল্পায়ন করতে গিয়ে বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশ সংরক্ষণে তাগিদ দেন প্রধানমন্ত্রী। আবারো জানান, ব্যবসা করতে নয়, ব্যবসায়ীদের ব্যবসার সুযোগ করে দিতে চায় সরকার। যারা এক সময় বাংলাদেশকে অবহেলার চোখে দেখতো, তারাই এখন সম্মানের চোখে দেখছে বলেও মন্তব্য করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সৈয়দ আব্দুল মুহিত, বাংলাভিশন, ঢাকা ।

You may also like

ভারতের সমর্থনে টিকে থাকায় দেশের সমস্যা নিয়ে কথা বলতে পারে না সরকার: ফখরুল

ভারতের সমর্থন নিয়ে ক্ষমতায় টিকে থাকায় দেশের স্বার্থ