বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার কফিনে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা

কেন্দ্রীয় শহীদ মিনারে অজস্র মানুষের শ্রদ্ধা ও ভালোবাসায় সিক্ত হন বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা। স্মৃতিচারণ করতে গিয়ে অনেকেই এ সময় আবেগাপ্লুত হয়ে পড়েন। কারো সহকর্মী-সহযোদ্ধা, কারো কাছে ক্রীড়া সংগঠক, কারো প্রিয় নেতা। আসবেন শহীদ মিনারে। নিথর দেহে। বাক্সবন্দি হয়ে। সকাল ১১টার আগেই কেন্দ্রীয় শহীদ মিনার ও তার আশপাশে বিপুল সংখ্যক মানুষের অপেক্ষা। উদ্দেশ্য, প্রিয় মানুষকে শেষবারের মতো শ্রদ্ধা জানানো। বেলা সাড়ে এগারোটার পর মরদেহ আনা হয়। ততক্ষণে মানুষের সারি শহীদ মিনার চত্বর ছাড়িয়ে পৌঁছে আশপাশের রাস্তায়।

পুষ্প অর্পণের মাধ্যমে মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন সর্বস্তরের মানুষ। কফিনে শেষবারের মত শ্রদ্ধা জানান, বিভিন্ন ধর্মীয় সংগঠনের নেতা, রাজনৈতিক দলের নেতা-কর্মী, শিক্ষাবিদ, আইনজীবী, চিকিৎসক, সাংবাদিকসহ সব শ্রেনী পেশার মানুষ। এ সময় অনেকেই আবেগ আপ্লুত হয়ে পড়েন।

অনেকে তার রাজনৈতিক ও বর্ণাঢ্য জীবনের কথা তুলে ধরেন। বিশিষ্টজনেরা বলেন, গণতন্ত্রের জন্য জীবনের শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করা সাদেক হোসেন খোকার মত বর্ণাঢ্য রাজনীতিককে হারানো সত্যিই দু:খজনক। গত চার নভেম্বর নিউইয়র্কে মৃত্যুবরণ করেন বীর মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা।

You may also like

ঘূর্ণিঝড়ে পশ্চিমবঙ্গে ৬০ হাজার ঘর-বাড়ির ক্ষতি

বুলবুলের আঘাতে ভারতের পশ্চিমবঙ্গে মৃতের সংখ্যা বেড়ে ১১