পরিবহন ধর্মঘটে অচল কয়েক জেলা

নতুন সড়ক পরিবহন আইন সংশোধনের দাবিতে দেশের বিভিন্ন জেলায় পরিবহন ধর্মঘট চলছে। এ আইনের সংস্কার না হওয়া পর্যন্ত কর্মসুচি বহাল রাখার ঘোষণা দিয়েছেন শ্রমিক নেতারা। নতুন সড়ক পরিবহন আইন বাতিলের দাবিতে গাজীপুরে মহাসড়ক অবরোধ করে পরিবহন শ্রমিকরা। ঢাকা- ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের মাওনা চৌরাস্তা এলাকায় অবরোধের ফলে মহাসড়কে তৈরি হয়েছে দীর্ঘ যানজট।

বরিশালে অভ্যন্তরীণ রুটের বাস চলাচল বন্ধ রাখা হয়েছে। বাস ধর্মঘটের কারণে যাত্রীদের পোহাতে হচ্ছে সীমাহীন দুর্ভোগ। দ্বিতীয় দিনের মতো খুলনা বিভাগে চলছে বাস ধর্মঘট। বুধবার থেকে তাদের সাথে যোগ দিচ্ছে ট্রাক শ্রমিকরা। বাস বন্ধ থাকায় চরম দুর্ভোগের শিকার সাধারণ মানুষ।

সড়ক পরিবহন আইনের কয়েকটি ধারা সংশোধনের দাবিতে কুষ্টিয়ায় বাস ধর্মঘট করছে শ্রমিকরা। এর ফলে কুষ্টিয়ার সাথে আন্ত:জেলা বাস চলাচল বন্ধ রয়েছে। তবে কুষ্টিয়া থেকে ঢাকাগামী দুরপাল্লার কিছু বাস চলাচল করলেও অধিকাংশ বন্ধ রয়েছে। ঝিনাইদহেও দ্বিতীয় দিনের মতো সব রুটে বাস চলাচল বন্ধ রেখেছে শ্রমিকরা। ঝিনাইদহ-যশোর, ঝিনাইদহ-কুষ্টিয়া, মাগুরা ও চুয়াডাঙ্গার অভ্যন্তরীন রুটে চলছে না কোন বাস।

চুয়াডাঙ্গা থেকে দূরপাল্লা ও আন্তঃজেলা রুটে সব ধরণের যাত্রীবাহী বাস চলাচল বন্ধ রয়েছে। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।গন্তব্যস্থলে যেতে হচ্ছে ইজিবাইক ও শ্যালো ইঞ্জিন চালিত যানবাহনে। এই সুযোগে এসব যানবাহনে ভাড়া দ্বিগুণ নেয়া হচ্ছে বলে অভিযোগ যাত্রীদের। পিরোজপুরে ধর্মঘট করছেন বাস ও মিনিবাসের শ্রমিকরা। শ্রমিক নেতারা বলছেন, সরকারের বিভিন্ন দফতরে বারবার অনুরোধ সত্ত্বেও আইনটি সংশোধন ছাড়াই বাস্তবায়নের ঘোষণা দেওয়া হয়েছে।

কর্মবিরতি পালন করছেন মেহেরপুরের বাস শ্রমিকরা। পুরনো আইন বহালের দাবি জানিয়েছেন চালকরা। বাস না পেয়ে অবৈধ বিভিন্ন যানবাহনে জীবনের ঝুঁকি নিয়ে গন্তব্যে যাচ্ছেন যাত্রীরা। হিলি-বগুড়া রুটে বাস চলাচল প্রায় বন্ধ। নতুন সড়ক পরিবহন আইনে চালকদের একতরফা শাস্তির বিধান রাখা হয়েছে বলে অভিযোগ তাদের। সাতক্ষীরার কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে ছেড়ে যায়নি কোন বাস। সড়ক পরিবহন আইন সংশোধন না হওয়া পর্যন্ত বাস চালাচল বন্ধ রাখার ঘোষণা দিয়েছেন শ্রমিক নেতারা।

You may also like

ফোনালাপ বিকৃতভাবে আংশিক প্রচার হয়েছে: নূর

ডাকসু ভিপি নুরুল হক নুরের দাবি, তার ফোনালাপ