দেশে এখন পর্যন্ত কেউই করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি: আইইডিসিআর

আত্মীয়, স্বজন ও দেশের স্বার্থে, উহানসহ চীনের করোনা আক্রান্ত এলাকায় থাকা বাংলাদেশি নাগরিকদের দেশে ফিরতে নিরুৎসাহিত করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার সচিবালয়ে এ কথা বলেন তিনি। অসুস্থ হলে সে দেশেই চিকিৎসা নেয়ার আহ্বানও জানান স্বাস্থ্যমন্ত্রী। এদিকে , দেশে এখন পর্যন্ত কেউই করোনা ভাইরাসে আক্রান্ত হয়নি বলে জানিয়েছে রোগ নিয়ন্ত্রন ও রোগতত্ত্ব গবেষণা ইনস্টিটিউট-আইইডিসিআর।

করোনা ভাইরাস নিয়ে সরকারের প্রস্তুতিসহ বিভিন্ন বিষয় জানাতে বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদকিদের সাথে কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। এসময় তিনি জানান, চীনা নাগরিকদের ভিসার ব্যাপারে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। রোগ পরীক্ষার জন্য পর্যাপ্ত কিট আমদানি করা হয়েছে বলেও জানান তিনি।

এদিকে, রোগতত্ত্ব গবেষণা ইনস্টিটিউট জানিয়েছে, দেশে এখন পর্যন্ত কাউকে শনাক্ত করা যায়নি। আতঙ্কিত না হয়ে প্রতিরোধমূলক ব্যবস্থা নেয়ার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। হজ্জ ক্যাম্পে যারা রয়েছেন তাদের তথ্য জানতে স্বজনদের বিকাল তিনটা থেকে চারটার মধ্যে মহাখালী আইইডিসিআর অফিসে যোগাযোগের নির্দেশনার কথাও জানায় পরিচালক। সুস্থ ব্যক্তিদের প্রয়োজন ছাড়া মাস্ক ব্যবহার করার দরকার নেই বলেও জানান বিশেষজ্ঞরা। রিয়াদ তালুকদার, বাংলাভিশন, ঢাকা।

You may also like

বিশ্বে গেলো একদিনে আরো চার হাজার আটশ’ ৭২ জনের মৃত্যু

বিশ্বে করোনা ভাইরাসে গেলো একদিনে আরো চার হাজার