দেশে আরো ২ করোনা রোগী শনাক্ত

দেশে আরো দু’জন করোনায় আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এনিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১০ জনে। আক্রান্ত পুরুষদের একজন বিদেশফেরত, অন্যজন বিদেশফেরত একজনের পরিবারের সদস্য। আইইডিসিআর বলছে, যেহেতু স্থানীয়ভাবে নয় বরং বিদেশফেরতদের মাধ্যমে সংক্রমণ ছড়াচ্ছে। তাই বিদেশ ফেরতদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করতেই হবে।

নিয়মিত সংবাদ সম্মেলনে আইইডিসিআর পরিচালক জানান, যে দুজন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন তাদের মধ্যে একজন ইতালি ফেরত, এবং তিনি প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনেই ছিলেন। বাকিজন যুক্তরাষ্ট্র ফেরত একজনের আত্মীয়। আইইডিসিআর বলছে, এখন পর্যন্ত পাওয়া সবগুলো সংক্রমণই হয়েছে বিদেশ ফেরতদের মাধ্যমে। অনেকেই মানছেন না কোয়ারেন্টাইনের নিয়ম নীতি।

আইইডিসিআর আরো জানায়, এখনো আইসোলেশন আছেন ১৬ জন। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে আছেন ৪৩ জন। গত এক সপ্তাহে প্রায় লাখ খানেক প্রবাসী দেশে ফিরেছেন, তবে তাদের কতজন হোম কোয়ারেন্টাইনে আছেন, সে হিসাব আপাতত দিচ্ছে না আইইডিসিআর। তারপরও সংস্থাটি বলছে, উদ্বিগ্ন হওয়ার মতো পরিস্থিতি হয়নি এখনো।

যারা বিদেশ থেকে এসেছে এবং যারা জ্বর কাশিতে ভুগছেন তাদের গণ পরিবহন এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে আইইডিসিআর। পরীক্ষার জন্য আইইডিসিআরে না এসে হটলাইনে ফোন করার কথা বলছে সংস্থাটি। সম্প্রতি ঠান্ডার মতো রোগে বেশ কয়েকজন মারা গেছে। এদের সবার তথ্য নেই আইইডিসিআরের কাছে।

আরিফুল হক, বাংলাভিশন, ঢাকা

You may also like

ওয়াশিংটনসহ ২৫টি শহরে কারফিউ

কারফিউ জারি আর ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়নের পর