ছোট উদ্যোক্তাদের বাঁচাতে না পারলে কর্মহীন মানুষ সংখ্যা বাড়বে

করোনা অনিশ্চয়তার মধ্যে ক্ষুদ্র ও মাঝারি শিল্পমালিকদের ব্যবসায় ফিরতে না পারার আশঙ্কা দিন দিন বাড়ছে বলছেন খাত সংশ্লিষ্টরা। তারা বলছেন, করোনা পরবর্তী ছোট উদ্যোক্তাদের ব্যবসায় ফেরাতে ব্যাংক ঋণের প্রাপ্যতা নিশ্চিত করতে হবে। সেক্ষেত্রে প্রয়োজন ব্যাংকগুলোর দৃষ্টিভঙ্গির পরিবর্তনেরও। আর ছোট উদ্যোক্তাদের বাঁচাতে না পারলে দেশে কর্মহীন মানুষ সংখ্যা বাড়বে বলছেন বিশ্লেষকরা। করোনায় ক্ষতির আলোচনায়, পোশাক খাতসহ বড় বড় প্রতিষ্ঠানের কথা বারবারই আসছে। তবে প্রকৃত পক্ষে সবচে’ বেশি ঝুঁকির মুখে ক্ষুদ্র ও কুটির শিল্প খাতই।

এদিকে, কেবল দোকান মালিক সমিতির হিসেব বলছে, দেশে দোকানের সংখ্যা প্রায় সাড়ে ২৩ লাখ। সেখানে যুক্ত প্রায় এক কোটি কর্মচারী। লকডাউনের কারণে ২৫ মার্চ থেকে বিপণীবিতানগুলোও বন্ধ রয়েছে। আর কবে পরিস্থিতি স্বাভাবিক হবে, সেটি কারো পক্ষেই আন্দাজ করা সম্ভব নয়। করোনার পরবর্তী ক্ষুদ্র উদ্যোক্তাদের ব্যবসায় ফেরাতে প্রয়োজন পড়বে অর্থের। তাই সরকারের ঘোষিত প্রণোদনার অর্থের প্রাপ্যতা নিশ্চিতের কথা বলছেন সংশ্লিষ্টরা।

তবে ঋণ পেতে খুব একটা সমস্যা হবে না বলেই মনে করছেন ব্যাংক সংশ্লিষ্টরা। ক্ষুদ্র ও মাঝারি শিল্পের জন্য ২০ হাজার কোটি টাকার প্রণোদনা, সরকার ঘোষণা করেছে। তবে ছোট ব্যবসায়ীরা তা সহজে পাবেন, এমনটা মনে করছেন না খাত সংশ্লিষ্টরা।

You may also like

০৪ জুন, বৃহস্পতিবার ২০২০

সকাল ৮:৩০ : দিন প্রতিদিন বেলা ১১:০৫ :