কন্টেইনার নিয়ে হিমশিম খাচ্ছে চট্টগ্রাম বন্দর

করোনার প্রভাবে ধারণ ক্ষমতার বেশি কন্টেইনার নিয়ে হিমশিম খাচ্ছে চট্টগ্রাম বন্দর। জট নিরসনে আমদানি পণ্যের কন্টেইনার দ্রুত খালাস নিতে শতভাগ স্টোর রেন্ট মওকুফের পদক্ষেপেও উন্নতি হয়নি পরিস্থিতির। এদিকে, বন্দর থেকে সব ধরণের আমদানি পণ্যবাহী কনটেইনার বেসরকারি ডিপোতে সরিয়ে নেয়ার অনুমোদন দিয়েছে এনবিআর। চট্টগ্রাম থেকে নাসির উদ্দিনের রিপোর্ট-।

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙ্গরে বিভিন্ন ভোগ্যপণ্য নিয়ে প্রায় শতাধিক জাহাজ থেকে খালাসের অপেক্ষায় আছে ৩৬ হাজার কন্টেইনার। বন্দরে এই মূহুর্তে ধারণক্ষমতার বেশি কন্টেইনার থাকায় জাহাজ থেকে নামানো যাচ্ছে না কন্টেইনার। ফলে এই জটের পাশপাশি তৈরি হয়েছে জাহাজ জটও। ব্যবসায়ীদের অভিযোগ বন্দর কর্তৃপক্ষ ও এনবিআরের দ্বৈত নীতির কারণে জটিলতা আরো বেড়েছে।

জট নিরসনে ১৮ এপ্রিল এনবিআর নির্ধারিত ৩৭ ধরনের পণ্যের অতিরিক্ত আরো ৬ ধরনের আমদানিপণ্য অফ ডক থেকে খালাস নেয়ার অনুমোদন দেয়া হয়। বাণিজ্য মন্ত্রণালয় থেকে দ্রুত কন্টেইনার খালাস নিতে বিজিএমইএ ও বিকেএমইএকে নির্দেশ দেয়া হলেও বদলায়নি পরিস্থিতি। তবে, বন্দর সচল রাখতে সরকার দৃঢ় প্রতিজ্ঞ বলে জানান নৌ প্রতিমন্ত্রী। এদিকে, জট নিরসনে চট্টগ্রাম বন্দর থেকে অফ ডকে কন্টেইনার সরিয়ে নেয়ার কথা বললেন নৌ-সচিব। জাহাজ থেকে সময় মতো পণ্য খালাস ও সরবরাহ না হওয়ায় অস্থির ভোগ্যপণ্যের বাজার।

You may also like

০৪ জুন, বৃহস্পতিবার ২০২০

সকাল ৮:৩০ : দিন প্রতিদিন বেলা ১১:০৫ :