বাংলাদেশের আর্থিক খাত তেমন একটা ঝুঁকিতে নেই : দ্য ইকোনমিস্ট

করোনা দুর্যোগে দেশের অর্থনীতি কোন দিকে যাচ্ছে এমন দু:শ্চিন্তার মধ্যে কিছুটা আশার কথাই শুনিয়েছে বিশ্বখ্যাত সাময়িকী ‘দ্য ইকোনমিস্ট’। চলতি সপ্তাহে প্রকাশিত সাময়িকীটির মূল্যায়নে বাংলাদেশের আর্থিক খাত তেমন একটা ঝুঁকিতে নেই। করোনা বাস্তবতায় ‘দ্য ইকোনমিস্ট’ এর মূল্যায়ন বাংলাদেশের জন্য আশা জাগানিয়া বলছেন, অর্থনীতিবিদ ও ব্যবসায়ীরা।

করোনায় বিশ্ব অর্থনীতি কোন দিকে যাচ্ছে কারোই যখন জানা নেই, তখন দিন দিন দু:শ্চিন্তা বড় হয়ে দাঁড়াচ্ছে বাংলাদেশের। এমন বাস্তবতার মধ্যেই সম্প্রতি প্রকাশিত ইকোনমিস্টের প্রতিবেদন হতাশাই কমায়। অর্থনৈতিক সক্ষমতা বিচারে তাদের করা প্রতিবেদনে বিশ্বের ৬৬টি উদীয়মান দেশের তালিকায়, বাংলাদেশ অবস্থান নয় নম্বরে। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশ অবস্থানও শীর্ষে। দ্য ইকোনমিস্ট বলেছে, জিডিপি সাপেক্ষে সরকারি ঋণ, বিদেশি ঋণ, সুদসহ ঋণের অন্যান্য খরচ ও রিজার্ভের পরিস্থিতি-এই চার সূচকেই বাংলাদেশের অবস্থান মোটামুটি শক্তিশালী।

বিদেশ থেকে ঋণ পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশ সুবিধাজনক অবস্থায় থাকবে বলছেন বিশ্লেষকরা। করোনা পরিস্থিতিতেও বৈদেশিক ঋণ আরো কমানোর সুযোগ বাংলাদেশের কাজে লাগানো উচিত বলছেন, অর্থনীতিবিদরা। ‘দ্য ইকোনমিস্ট’ এর তালিকায় শীর্ষে রয়েছে বতসোয়ানা আর সবার শেষের অবস্থান ভেনিজুয়েলার।

You may also like

ওয়াশিংটনসহ ২৫টি শহরে কারফিউ

কারফিউ জারি আর ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়নের পর