শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৯তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আজ। স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার পর ছয় বছর দেশে ফিরতে দেয়া হয়নি বঙ্গবন্ধু কন্যাকে। সেদিন প্রতিকূল আবহাওয়া উপেক্ষা করে হাজারো জনতা জড়ো হয়েছিল তেজগাঁওয়ের পুরনো বিমান বন্দরে। পরে তার নেতৃত্বেই আওয়ামী লীগ দীর্ঘ ২১ বছর পর রাষ্ট্রীয় ক্ষমতায় ফেরে।

১৯৭৫ সালে ১৫ আগস্ট জার্মানীতে অবস্থান করায় নৃশংস হত্যাকান্ড থেকে প্রাণে বেঁচে গিয়েছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুই কন্যা শেখ হাসিনা ও শেখ রেহানা।  পরে দীর্ঘ ছয় বছর লন্ডন ও দিল্লীতে চরম প্রতিকূল পরিবেশে নির্বাসিত থাকার পর সীমাহীন অনিশ্চয়তা ও ঝুঁকি নিয়ে ১৯৮১সালের ১৭ মে দেশে ফেরেন শেখ হাসিনা।

এরআগে, ফেব্রুয়ারি মাসের দলের জাতীয় কাউন্সিলে শেখ হাসিনার অনুপস্থিতিতে সর্বসম্মতিক্রমে তাকে আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। বৈরি আবহাওয়া উপেক্ষা করে কুর্মিটোলা থেকে আগারগাঁও পর্যন্ত লাখো জনতার ঢল নামে। স্বজন হারানোর বেদনায় কাতর শেখ হাসিনা সেদিন বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে নিজেকে উৎসর্গ করার ঘোষণা দেন।

এরপর থেকে দলীয় কাউন্সিলে টানা ৮বার সভাপতি নির্বাচিত হয়ে ৩৯ বছর শক্ত হাতে দলের হাল ধরে রেখেছেন শেখ হাসিনা। সাহসী নেতৃত্বের কারনে অন্তত ১৯বার শেখ হাসিনাকে হত্যার জন্য হামলার ঘটনাও ঘটেছে। চতুর্থবারের মতো নির্বাচিত হয়ে দেশ পরিচালনায় নিবেদিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

You may also like

কবি আবদুল হাই মাশরেকীর ৩২তম মৃত্যুবার্ষিকী কাল

বাংলা কাব্য সাহিত্যের মাটি ও মানুষের কবি আবদুল