ধেয়ে আসছে সাইক্লোন আম্পান

ঘুর্নিঝড় আমপান বাংলাদেশের আরো কাছাকাছি চলে এসেছে। আজ শেষ রাতের দিকে অথবা আগামীকাল দেশের উপকূলীয় জেলাগুলোতে আঘাত হানতে পারে এই সুপার সাইক্লোনটি। এখন পর্যন্ত যে গতি, তা যদি অব্যাহত থাকে তবে আমপান হবে চলতি শতাব্দীর সবচেয়ে শক্তিশালী ঘুর্ণিঝড়। এতে উপকূলীয় সর্বোচ্চ দশ ফুট উচ্চতার জলোচ্ছাস এবং প্রবল ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস।

সময় যত এগুচ্ছে বাংলাদেশ উপকুলের তত কাছে এগিয়ে আসছে ঘুর্নিঝড় আমপান। ভারতের আবহাওয়া অফিস বলছে, এই অঞ্চলে গত কয়েক বছরে যতগুলো ঘুর্নিঝড় হয়েছে, সবগুলোর চেয়ে বেশি শক্তি আমপানের। উচ্চ গতির কারণে এটাকে সুপার সাইক্লোন বলেছে দেশটির আবহাওয়া অফিস। বাংলাদেশের আবহাওয়া অফিসও বলছে, আমপানের সর্বোচ্চ গতিবেগ ২২৫ থেকে ২৪৫ কিলোমিটার।

এই গতি নিয়ে দেশের উপকূলে আঘাত হানলে ব্যাপক জানমালের ক্ষয়ক্ষতির আশঙ্কা করছে আবহাওয়া অফিস। আমপানের প্রভাবে উপকূলীয় অঞ্চলে সর্বোচ্চ দশ ফুট উচু জলোচ্ছাস ও উচ্চ গতি ঝড়ের আশঙ্কা করছে আবহাওয়া অফিস। ২০০৭ সালে দেশে উপকূলীয় অঞ্চলে আঘাত হানে ঘুর্ণিঝড় সিডর। এরপর ২০০৯ সালে আঘাত হানে আইলা। এই দুই ঝড়েরই উপকূলীয় এলাকায় ব্যাপক প্রাণহানি হয়। এছাড়া বুলবুল, মোহাসেনের মতো আরো কয়েকটি স্বল্পগতির সাইক্লোনও আক্রমণ করে বাংলাদেশের উপকূলে।

আরিফুল হক, বাংলাভিশন, ঢাকা

You may also like

করোনায় ব্রাজিলে মৃতের সংখ্যা এক লাখ ছাড়ালো

করোনাভাইরাসে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে ৭ লাখ ৩০