আম্পান মোকাবেলায় প্রস্তুতি চলছে উপকূলীয় জেলাগুলোতে

ঘূর্ণিঝড় আম্পান মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি চলছে উপকূলীয় জেলাগুলোতে। প্রস্তুত রাখা হয়েছে আশ্রয়কেন্দ্রগুলো। ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে সেখানে নেয়া হচ্ছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে বন্ধ রয়েছে চট্টগ্রাম ও মোংলা বন্দরের সব কার্যক্রম। বন্ধ রাখা হয়েছে বিভিন্ন নৌ পথের ফেরি চলাচল।

ধেয়ে আসছে অতিপ্রবল ঘূর্ণিঝড় আমপান। উপকূলীয় এলাকার মানুষকে সতর্ক করাসহ ক্ষয়-ক্ষতি মোকাবেলায় প্রস্তুতি চলছে ঝুঁকিপূর্ণ জেলাগুলোতে। বরগুনায় বাধের আশপাশের মানুষকে সতর্ক করছে জেলা প্রশাসন। বরিশালে আকাশ কিছুটা মেঘাচ্ছন্ন। নদীবন্দরে নিরাপদ অবস্থান নিয়েছে নৌযানগুলো। প্রস্তুত রাখা হয়েছে উদ্ধারকারী নৌযান। দুর্যোগ মোকাবেলায় তিনশ ১৬টি আশ্রয় কেন্দ্র এবং সাতশ ৫৫টি স্কুল কলেজ প্রস্ততু রাখা হয়েছে।

ঝালকাঠির প্রতিটি উপজেলায় খোলা হয়েছে কন্ট্রোল রুম। ইউনিয়নে ইউনিয়নে সর্তকতা মূলক মাইকিং করা হয়েছে। ঘূর্ণিঝড়ের প্রভাবে খুলনা, বাগেরহাট ও সাতক্ষীরার উপকূলীয় অঞ্চলের আকাশ মেঘাচ্ছন্ন। কোথাও গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। এ তিন জেলার প্রশাসনের টার্গেট প্রায় ১৭ লাখ মানুষকে আশ্রয়কেন্দ্রে নেয়া। মজুদ রাখা হয়েছে চাল, শুকনা খাবার এবং শিশু ও গো-খাদ্য।

সাতক্ষীরায় খোলা হয়েছে একশ’ ৪৭টি আশ্রয় কেন্দ্র। বিকল্প আশ্রয়কেন্দ্র হিসেবে এক হাজার সাতশ’ ৯৬ টি স্কুল-কলেজ প্রস্তুত রাখা হয়েছে। উপকূলীয় জেলা বাগেরহাটে তিনশ’ ৪৫টি ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ আটশ’ ১৫টি কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এসব আশ্রয়কেন্দ্রে পাঁচ লাখ ৮৬ হাজার দু’শ’ ৭৭ জন আশ্রয় নিতে পারবে। ভোর থেকে মাছধরা ট্রলারগুলো নিরাপদে উপকুলের বিভিন্ন খালে ও নদীতে আশ্রয় নিতে শুরু করেছে। তবে উপকুলের ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধগুলো নিয়ে দুশ্চিন্তায় স্থানীয়রা।

এর প্রভাবে বন্ধ রয়েছে মোংলা বন্দরের সব কার্যক্রম। এদিকে, ঘূর্ণিঝড় আমফানের সম্ভাব্য ক্ষতি মোকাবেলায় ব্যাপক প্রস্তুতি চট্টগ্রামেও। বন্ধ রাখা হয়েছেন বন্দরের সব কার্যক্রম। জেটিগুলো জাহাজশূন্য করা হয়েছে। জাহাজকে গভীর সাগরে নিরাপদ অবস্থানের থাকতে বলা হয়েছে। উপকূলীয় এলাকার লোকজনকে সরিয়ে নিতে চার হাজার আশ্রয়কেন্দ্র প্রস্তুত করা হয়েছে। চাল, শুকনা খাবার, নগদ টাকাসহ ত্রাণের ব্যবস্থাও রাখা হয়েছে। পটুয়াখালীতে সাগর উত্তাল। সেইসঙ্গে তাপদাহে জনজীবন অতিষ্ট। ঘূর্নিঝড় মোকাবেলায় জেলায় সাতশ ৫০ টি সাইক্লোন সেল্টার প্রস্তুত রাখা হয়েছে।

You may also like

ওয়াশিংটনসহ ২৫টি শহরে কারফিউ

কারফিউ জারি আর ন্যাশনাল গার্ড সদস্যদের মোতায়নের পর