২ লাখ ৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি অনুমোদন

২০২০-২১ অর্থ বছরের জন্য প্রায় দুই লাখ পাঁচ হাজার একশ’ ৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি – এডিপি চূড়ান্ত করেছে জাতীয় অর্থনৈতিক পরিষদ এনইসি। আগামী অর্থবছরের উন্নয়ন বাজেটে স্বাস্থ্যখাতে এ বছরের চেয়ে প্রায় তিন হাজার কোটি টাকা বাড়ানো হয়েছে। প্রকল্পগুলোর মান বজায় রেখে দ্রুত বাস্তবায়নের পাশাপাশি দূর্নীতির বিরুদ্ধে নজরদারীর জোরদারের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

দুই লাখ পাঁচ হাজার একশ’ ৪৫ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা উন্নয়ন বাজেটে খাত ভিত্তিক সর্বোচ্চ বরাদ্দ পেয়েছে পরিবহন খাত, এরপর ভৌত পরিকল্পনা-পানি সরবরাহ-গৃহায়ন, এরপর যথাক্রমে বিদ্যুৎ, শিক্ষা, পল্লী উন্নয়ন। করোনার পরিস্থিতির কারনে প্রধানমন্ত্রীর নির্দেশনায় স্বাস্থ্য ও কৃষি খাতের বরাদ্দ বাড়ানো হয়েছে বলে জানান পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে পরিকল্পনা মন্ত্রণালয় ও গণভবনে একযোগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব জাতীয় অর্থনৈতিক পরিষদ এনইসির এই সভা অনুষ্ঠিত হয়। প্রকল্প বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নির্দেশনা তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী। করোনার কারনে কাজ না হওয়ায় চলতি অর্থ বছরে এডিপি বাস্তবায়নের হার কম হবে বলেও জানান এম এ মান্নান।

 

You may also like

বিশেষ ব্যবস্থায় সৌদি আরবে চলছে হজের আনুষ্ঠানিকতা

করোনাভাইরাসের কারণে বিশেষ ব্যবস্থায় সৌদি আরবে চলছে হজের