সৌদি আরব না চাইলে সরকারের কিছু করার নেই : পররাষ্ট্রমন্ত্রী

সৌদি আরবের নিয়োগ দাতা না চাইলে প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়াতে সরকারের কিছু করার নেই বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন । যারা এ সমস্যায় পড়েছেন তাদেরকে নতুন চাকরি খোঁজার পরামর্শ দিয়েছেন তিনি। বাংলাদেশ থেকে শ্রমিক নেয়, এমন দশটি দেশের কুটনীতিকদের সাথে বৈঠকের পর এসব কথা বলেন মন্ত্রীরা। বেলা সাড়ে ১২ টা থেকে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় কূটনীতিকদের ব্রিফ করেন পররাষ্ট্র মন্ত্রী ড. একে আব্দুল মোমেন। ইরাক, কাতার, দুবাই, মালয়েশিয়া, সৌদি, ওমানের কুটনীতিকরা এতে অংশ নেন ।

পরে পররাষ্ট্রমন্ত্রী জানান, এরই মধ্যে সাড়ে পাঁচ হাজার প্রবাসী সৌদি আরবে গেছেন । আর যাদের গত মার্চে সৌদি আরবের ভিসা হয়েছিলো, এরকম ২৫ হাজার শ্রমিকের ভিসা রি ইস্যু হবে। যারা কফিলের সাথে যোগাযোগ করে ভিসার মেয়াদ বাড়াতে পারেন নি তাদের অন্য দেশে চাকরি খুঁজতে হবে । পররাষ্ট্র মন্ত্রী জানান, প্রবাস ফেরতদের কর্মসংস্থানে তাদের জন্য ৭০০ কোটি টাকার ফান্ড রয়েছে।

করোনার মধ্যে ১ লাখ ৩৭ হাজার প্রবাসী দেশে ফিরেছেন । যাদেরকে পুরোনো কফিল নিচ্ছে না, তারা নতুন কফিল খুঁজতে পারেন । আগামীকাল থেকে সপ্তাহে বিশটা ফ্লাইট যাবে সৌদি আরবে। বাংলাদেশ বিমান ও সৌদি এয়ারলাইন্স এ ফ্লাইট পরিচালনা করবে। ভিসা হওয়া সবাই সৌদি যেতে পারবেন বলে আশ্বস্ত করেছেন তিনি। প্রবাসী কল্যাণ মন্ত্রী জানান, সরকার আশাবাদী, কিন্তু সিদ্ধান্ত অপর পক্ষের হাতে এখনও।

You may also like

সাগরে নিম্নচাপ : আগামীকালও বৃষ্টি হওয়ার সম্ভাবনা

নিম্নচাপের প্রভাবে শনিবারও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এদিকে,