ভ্যাকসিন ট্রায়াল থেকে বঞ্চিত বাংলাদেশ : ডা. মোজাহেরুল হক

সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে না পারায় বিনামূল্যে ভ্যাকসিন ট্রায়াল থেকে বঞ্চিত হতে হয়েছে বাংলাদেশকে। এমন মন্তব্য বিশ্বস্বাস্থ্য সংস্থার সাবেক পরামর্শক ডা. মোজাহেরুল হক ও বিশেষজ্ঞ চিকিৎসক সায়েদুর রহমানের। এতে ভ্যাকসিন পেতে অর্থ যেমন গুনতে হবে, তেমনি সময়মতো না পাওয়ার শংকাও রয়েছে। পড়তে হবে কূটনৈতিক ও অর্থনৈতিক চ্যালেঞ্জেও।

করোনা মহামারী মোকাবেলায় বিশ্বজুড়ে চলছে ভ্যাকসিন উৎপাদন চেষ্টার গবেষণা। কাড়ি কাড়ি অর্থ নিয়ে মাঠে নেমেছে উন্নত দেশগুলো। ভ্যাকসিন পাওয়ার দৌড়ে এগিয়ে থাকতে প্রাথমিক ট্রায়ালেও নাম লিখিয়েছে অনেক দেশ। কিন্তু এমন সুযোগ হেলায় হারিয়েছে বাংলাদেশ। প্রথম পর্যায়ে ভ্যাকসিন ট্রায়ালের সিদ্ধান্ত নিতে না পারায়, এখন বড় অঙ্কের অর্থ দাবি করছে চীনের প্রতিষ্ঠান সিনোভ্যাক। ফলে, শিগগিরই ট্রায়ালের সুযোগ দেখছেন না বিশেষজ্ঞরা।

বিশেষজ্ঞরা বলছেন, ভ্যাকসিন পাওয়া এবং তা প্রয়োগের ক্ষেত্রে সুপরিকল্পনা থাকা উচিত বাংলাদেশের। সম্ভাব্য সব উৎসের সাথে কুটনৈতিক যোগাযোগের পাশাপাশি দ্রুত সিদ্ধান্ত নেয়ার মানসিকতা দেখাতে হবে। ভ্যাকসিন কিনতে অর্থের যোগান নিশ্চিত রাখার তাগিদও দেন তারা। দেশে ভ্যাকসিন তৈরিতে সক্ষম ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে কাজে লাগাতে পদক্ষেপ নেয়ার পরামর্শও দিয়েছেন বিশেষজ্ঞরা।

রিশান নাসরুল্লাহ
বাংলাভিশন, ঢাকা

You may also like

ক্ষমতা প্রলম্বিত করতে জঘন্য খেলায় মেতেছে আ. লীগ : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অভিযোগ, আওয়ামী