কয়লা খনি দুর্নীতি : আপিল খারিজ, মামলা চলবে

বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা বাতিলের আবেদন খারিজ করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে যে আপিল করেছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া সেটি খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। ফলে বিচারিক আদালতে এ মামলা চলবে।
দুদকের পক্ষের আইনজীবী খোরশেদ আলম খান এসব তথ্য জানিয়েছেন।
২২ মে শুনানি শেষে খালেদা জিয়ার আপিলের বিষয়ে আদেশের জন্য আজকের দিন ধার্য করা হয়েছিল। সে অনুযায়ী আজ আদেশ দিলেন আপিল বিভাগ।
প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহা নেতৃত্বাধীন আপিল বিভাগের চার সদস্যের বেঞ্চ রোববার এ আদেশ দেন।
বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলার বিচারকাজ ঢাকার বিশেষ জজ আদালত-৯-এর বিচারক আমিনুল ইসলামের আদালতে চলছে।
এই মামলা বাতিল চেয়ে খালেদা জিয়ার করা আবেদন খারিজ করে ২০১৬ সালের ১৭ সেপ্টেম্বর হাইকোর্টের বিচারপতি মোহাম্মদ নুরুজ্জামান ও বিচারপতি আবদুর রবের সমন্বয়ে গঠিত বেঞ্চ রায় দেন।
বিগত তত্ত্বাবধায়ক সরকারের আমলে ২০০৮ সালের ২৬ ফেব্রুয়ারি বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া এবং তার মন্ত্রিসভার ১০ সদস্যসহ ১৬ জনের বিরুদ্ধে বড় পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা দায়ের করা হয়। চীনা প্রতিষ্ঠান কনসোর্টিয়াম অব চায়না ন্যাশনাল মেশিনারিজ ইম্পোর্ট অ্যান্ড এক্সপোর্ট করপোরেশনের (সিএমসি) সঙ্গে বড় পুকুরিয়া কয়লা খনির উৎপাদন, ব্যবস্থাপনা ও রক্ষণাবেক্ষণ চুক্তি করার মধ্য দিয়ে রাষ্ট্রের প্রায় ১৫৮ কোটি ৭১ লাখ টাকার ক্ষতির অভিযোগ আনা হয় এ মামলায়। ওই বছরের ৫ অক্টোবর ১৬ জনের বিরুদ্ধে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে দুদক।

You may also like

আলিবাবার জ্যাক মা সম্পর্কে ৯টি মজার তথ্য

চীনা ইকমার্স জায়ান্ট আলিবাবার সহ প্রতিষ্ঠাতা জ্যাক মা।