ডাকসুর তফসিল ঘোষণা, ভোট ১১ মার্চ

১১ মার্চ ভোটের তারিখ ঠিক রেখে তফসিল ঘোষনা করা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু নির্বাচনের। ছাত্রলীগ ডাকসু নির্বাচনকে স্বাগত জানালেও ছাত্রদল বলছে, তাদের দাবি উপেক্ষা করেই ঘোষনা করা হয়েছে নির্বাচনের তারিখ। অন্যদিকে, নির্বাচনকে স্বাগত জানালেও, তা নিয়ে শঙ্কা প্রকাশ করেছে ছাত্র ইউনিয়ন।

বেশ কয়েকদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আড্ডার মূল বিষয় ছিলো ডাকসু নির্বাচন। সোমবার সে আড্ডা আরো জমে ওঠে। তফসিল ঘোষনা করে ডাকসু নির্বাচন পরিচালনা কমিটি। সকালে সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবনে তফসিল ঘোষনা করেন প্রধান রিটার্নিং কর্মকর্তা অধ্যাপক এস এম মাহফুজুর রহমান। তফসিল অনুযায়ী মনোনয়নপত্র সংগ্রহ করতে হবে ১৯ থেকে ২৫ ফেব্রুয়ারির মধ্যে।

মনোনয়ন পত্র জমা ও যাচাই-বাছাই হবে ২৬ ফেব্রুয়ারি, পরের দিন প্রকাশিত হবে প্রার্থী তালিকা। প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ২ মার্চ অন্যদিকে প্রার্থীদের চুড়ান্ত তালিকা প্রকাশ করা হবে ৩ মার্চ। ৫ মার্চ সম্পূরক ভোটার তালিকা প্রকাশের পর ১১ মার্চ সকাল আটটা থেকে দুপুর দুইটা পর্যন্ত অনুষ্ঠিত হবে ডাকসু নির্বাচন।

এদিকে নির্বাচন নিয়ে ভিন্ন ভিন্ন মত দিয়েছে ছাত্র সংগঠনগুলোর নেতারা। দীর্ঘ ২৮ বছর পর ডাকসু নির্বাচন হচ্ছে, এমনটা ভেবে খুশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ ছাত্র-ছাত্রীরা। এর আগে তিনবার তফসিল ঘোষনার পরও অনুষ্ঠিত হয়নি ডাকসু নির্বাচন। তবে এবার ঘোষিত তফসিল অনুযায়ীই নির্বাচন হবে বলে প্রত্যাশা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছাত্রীরা।

সানজিদ আহমেদ
বাংলা ভিশন, ঢাকা।

You may also like

যুক্তরাষ্ট্রে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি পুতিনের

ইউরোপে মার্কিন ক্ষেপণাস্ত্র মোতায়েন হলে পশ্চিমা দেশগুলোর রাজধানীতে