রোহিঙ্গাদের জন্য এ অঞ্চলে সন্ত্রাসী কার্যক্রম বাড়বে: পররাষ্ট্রমন্ত্রী

রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়ার পরিবর্তে মিয়ানমার ডাহা মিথ্যা প্রচার চালিয়ে যাচ্ছে এবং প্রতিশ্রুতি ভঙ্গ করেছে বলে কূটনীতিকদের কাছে অভিযোগ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর একে আব্দুল মোমেন। রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে না নিলে এ অঞ্চলে সন্ত্রাসী কার্যক্রম বাড়বে বলে কূটনীতিকদের সতর্ক করেন তিনি। মিয়ানমারকে চাপ দিতে আবারো আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী। রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার প্রত্যয় পূণর্ব্যক্ত করেছেন কূটনীতিকরা।

রোহিঙ্গাদের বাংলাদেশ ফিরিয়ে দিচ্ছে না সহ নানা ধরণের মিথ্যা তথ্য ছড়াচ্ছে মিয়ানমার। এ নিয়ে বাংলাদেশের অবস্থান তুলে ধরতে ঢাকায় অবস্থানরত বিভিন্ন দেশের কূটনীতিক ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের ব্রিফিং করেন পররাষ্ট্রমন্ত্রী ডক্টর আব্দুল মোমেন। এতে পররাষ্ট্রমন্ত্রী রোহিঙ্গাদের দ্রুত ফিরিয়ে দেয়ার বিষয়ে আন্তর্জাতিক মহলের সহায়তা ও আরো জোরালো ভূমিকা রাখার আহ্বান জানান। পরে কূটনীতিকদের ব্রিফিংয়ের বিষয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

এদিকে, কূটনীতিকরা বরাবরের মতো এবারো রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন। তবে মিয়ানমারের ওপর চাপ প্রয়োগের বিষয়ে সরাসরি কিছু বলেননি তারা। রোহিঙ্গাদের প্রত্যাবাসনে দাতা সংস্থাগুলোর প্রশ্নবিদ্ধ ভূমিকা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর সাম্প্রতিক বক্তব্যের বিষয়ে নিজেদের দায় এড়িয়ে যান দাতা সংস্থার প্রতিনিধিরা।

ইমরুল কায়েস, বাংলাভিশন, ঢাকা

You may also like

মুক্তিযুদ্ধের চেতনা-দক্ষতা বিবেচনায় সেনা সদস্যদের পদোন্নতি : প্রধানমন্ত্রী

মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস, নেতৃত্ব, পেশাগত দক্ষতা, শৃঙ্খলা ও