প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় বিশ্বে আমরা রোল মডেল: প্রধানমন্ত্রী

স্টাফ রিপোর্টার ।। প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, মনুষ্য ও প্রাকৃতিক যে কোন দুর্যোগ মোকাবেলায় প্রস্তুত বাংলাদেশ। তিনি বলেন, শুধু উন্নয়নে নয়, প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলাতেও বিশ্বে বাংলাদেশ রোল মডেল। সরকার সচেতন না থাকলে দুর্যোগে কী পরিমাণ ক্ষতি হয়, ‘৯১ সালের ঘুর্ণিঝড়কে উদাহরণ হিসেবে উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস’ উপলক্ষে রবিবার (১৩ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে  আয়োজিত অনুষ্ঠানে এমন কথা বলেন প্রধানমন্ত্রী। অনুষ্ঠান থেকে সারাদেশে ১১ হাজার ৬০৪টি দুর্যোগ সহনীয় বাড়ি ও ১০০টি আশ্রয় কেন্দ্রের উদ্বোধন করেন তিনি। ৮২ জনকে সিপিপি স্বেচ্ছাসেবককে পুরষ্কার দেন সরকার প্রধান।

দুর্যোগ মোকাবিলায় বাংলাদেশ বিশ্বে রোলমডেল উল্লেখ করে দুর্যোগ মোকাবেলায় জনসচেতনতার ওপর গুরুত্ব দেন প্রধানমন্ত্রী। বলেন, কারও মুখাপেক্ষী না হয়ে নিজেদের খাদ্য দিয়েই দুর্যোগ মোকাবেলায় করা সম্ভব। প্রাকৃতিক দুর্যোগে সরকার সচেতন না হলে ক্ষতির পরিমান যে বেড়ে যায়, অতীত চিত্র তুলে ধরে সে কথাও বলেন শেখ হাসিনা। বিশ্বের সবচে বড় বদ্বীপটিকে রক্ষায় শতবর্ষী পরিকল্পনা নেয়ার কথাও জানান প্রধানমন্ত্রী।

You may also like

১৯ নভেম্বর, মঙ্গলবার ২০১৯

সকাল ৮:৩০ : দিন প্রতিদিন বেলা ১১:০৫ :