তাবিথের ইশতেহার, ঢাকা হবে ইন্টেলিজেন্ট সিটি

নারী ও শিশু বান্ধব ইন্টেলিজেন্ট ঢাকা গড়ার প্রত্যয়ে ১৯ দফা ইশতেহার ঘোষনা করেছেন ঢাকা উত্তরের বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। তাবিথ আউয়াল জানান, নির্বাচিত হলে অ্যাপের মাধ্যমে নাগরিক সেবা, মশা নিধন, ঢাকার দুষন কমাতে রাসায়নিক কারখানা অন্যত্র স্থানান্তর, ভার্টিক্যাল গার্ডেন চালু, ই-বর্জ্য ব্যবস্থাপনা, যানজট নিরসনে আন্ডারগ্রাউন্ড টানেল নির্মাণ, এলিভেটেড এক্সপ্রেসওয়ে ইউলুপ চাল, বাস রুট হবে ফ্রাঞ্চাইস মডেলের। গড়ে তোলা হবে সমন্বিত পরিবহন ব্যবস্থা।

রাজধানীর গুলশানের ইমানুয়েল কনভেনশন হলে অদম্য ঢাকা গড়ার প্রত্যয়ে ১৯ দফা নির্বাচনী ইশতেহার ঘোষনা করেন ঢাকা উত্তরের বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল। এ সময় তিনি জানান, মেয়র হিসেবে নির্বাচিত হলে ডেঙ্গু প্রতিরোধ ও মশা নিয়ন্ত্রনে বছরব্যাপী কার্যক্রম নেয়া হবে। পরিচ্ছন্ন ঢাকা গড়তে গড়ে তুলতে চালু করা হবে ই-বর্জ্য ব্যবস্থাপনা, স্থাপন করা হবে রিসাইক্লিং সেন্টার। যানজট নিরসনে নির্মান করা হবে আন্ডার গ্রাউন্ড টানেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে, ইউলুপ। গড়ে তোলা হবে সমন্বিত পরিবহন ব্যবস্থা। বাস রুটগুলো হবে ফ্রাঞ্চাইজ মডেলের, চালু করা হবে ইলেকট্রিক ও হাইড্রোজেন চালিত বাস।

কমন ইউটিলিটি পাইপ ও টানেল নির্মান করা হবে, চালু করা হবে রিমোট ও ভার্চুয়াল মেডিকেল সেবা । নারীদের মাতৃত্বকালীন এবং ৫ বছর পর্যন্ত সব শিশুর বিনা খরচে চিকিৎসা দেয়া হবে, রাত্রিকালীন আশ্রয় কেন্দ্র চালু করা হবে। নারীদের জন্য আলাদা বাস সার্ভিস চালু করা হবে। নিরাপদ পানির ব্যবস্থা করা হবে। পাবলিক টয়লেট,পার্ক ও বিনোদন কেন্দ্র গড়ে তোলা হবে। গড়ে তোলা হবে নগর প্রশাসন।

তাবিথের ইশতেহার বাস্তবায়নযোগ্য বলে মনে করেন দলের নেতা ও বিশিষ্টজনেরা। নির্বাচিত হলে স্বল্পভাড়ায় আবাসন প্রকল্প, সার্ভিস হোস্টেল ও নারী শ্রমিকদের জন্য আবাসন ও যাতায়াত ব্যবস্থা চালুর ঘোষনা দেন তাবিথ আউয়াল।

জাহাঙ্গীর আকন্দ, বাংলাভিশন, ঢাকা।

You may also like

হেফাজত আমিরের মরদেহ হাটহাজারী মাদ্রাসায়

হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমেদ শফীর লাশ