৫টি রূপরেখা দিয়ে তাপসের ইশতেহার ঘোষণা

ঐতিহ্যের-সুন্দর-সচল-সুশাসিত ও উন্নত ঢাকার পথে পথচলায় পাঁচটি রূপরেখার মধ্য দিয়ে নির্বাচনী ইশতেহার দিয়েছেন ঢাকা দক্ষিণে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। ৩০ বছর মেয়াদী মহাপরিকল্পনার আওতায় ঢাকাকে বাসযোগ্য করে গড়ে তোলার লক্ষ্য তার। প্রতিশ্রুতি দিয়েছেন, জনভোগান্তি দূর করতে সেবা সংস্থাগুলোকে সিটি করপোরেশনের কাছে সমন্বতিভাবে দায়বদ্ধ করার।

মেয়র নির্বাচিত হলে কি করবেন? গত ২০ দিন ধরেই তা জনগণের কাছে তুলে ধরেছেন ঢাকা দক্ষিণে আওয়ামী লীগের মেয়র প্রার্থী ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। নির্বাচনের দুইদিন আগে বঙ্গবন্ধু এভিনিউতে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে ঘোষণা করলেন নির্বাচনী ইশতেহার।

এতে ঐতিহ্যে, সুন্দর, সচল, সুশাসিত ও উন্নত ঢাকার পথচলায় পাঁচটি রূপরেখা দিয়েছেন ব্যারিস্টার তাপস। চারশ বছরের পুরনো ঢাকার ঐতিহ্য পুনরুদ্ধার ও সংরক্ষণের প্রতিশ্রুতি তার। ঢাকা কেন্দ্রীয় কারাগার এলাকাকে গড়ে তোলা হবে ঐতিহ্য প্রাঙ্গণ হিসেবে। সুন্দর ঢাকা গড়ে তুলতে প্রয়োজনীয় সংখ্যক উদ্যান নির্মাণ, বায়ু ও শব্দ দূষণ রোধ, সবুজায়ন, খালের অবৈধ দখল উচ্ছেদ, খনন ও সৌন্দর্যবর্ধন এবং বর্জ্য ব্যবস্থাপনার উন্নয়নের কথা রয়েছে ইশতেহারে। অঙ্গীকার আছে যানজটে দুর্বিসহ ঢাকাকে সচল ও নিরাপদ করার। চালু হবে ‘হপ অন হপ অফ’ বাস সেবা।

সুশাসন নিশ্চিতের লক্ষ্যে ঢাকা দক্ষিণ সিটি হবে স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান হিসেবে প্রথম দুর্নীতিমুক্ত সংস্থা। দেয়া হবে ২৪ ঘণ্টা নাগরিক সেবা। বাড়বে না গৃহকর। ডেঙ্গুসহ মশা নিধনে নেয়া হবে দৈনন্দিন ভিত্তিক কার্যকর ব্যবস্থা। উন্নত ঢাকা গড়তে বাণিজ্য লাইসেন্স, জন্ম নিবন্ধন, প্রত্যয়নপত্র, গৃহ ও পৌর কর, আনুষঙ্গিক সবকিছু আসবে তথ্য প্রযুক্তির সেবার আওতায়।

আওয়ামী লীগের মেয়র প্রার্থী বলেন, বর্তমান আইনে যে ক্ষমতা দেয়া আছে তাতেই সিটি করপোরেশনের পক্ষে ঢাকার চেহারা বদলে দেয়া সম্ভব। শনিবারের নির্বাচন ঢাকার জন্য খুবই গুরুত্বপূর্ণ উল্লেখ করে তিনি বলেন পরিকল্পনা বাস্তবায়নের জন্য দরকার জনগণের ম্যান্ডেট ও সমর্থন। এদিকে, ব্যারিস্টার তাপসের ইশতেহারে নতুন দিনের, বদলে যাওয়ার স্বপ্ন দেখছেন রাজনীতিবিদসহ বিশিষ্টজনরা। আগামী তিন বছরেই পরিবর্তন দৃশ্যমান হবে বলেও প্রত্যাশা ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের।

 

You may also like

হেফাজত আমিরের মরদেহ হাটহাজারী মাদ্রাসায়

হেফাজতে ইসলামের আমির আল্লামা শাহ আহমেদ শফীর লাশ