কামরানের দাফন মানিকপীর কিল্লা কবরস্থানে

দুই দফা নামাজে জানাযা শেষে মানিকপীর কিল্লা কবরস্থানে দাফন করা হয়েছে সিলেটের সাবেক মেয়র ও আওয়ামী লীগ নেতা বদর উদ্দিন আহমদ কামরানকে। তার মৃত্যুতে সিলেটে ঘোষণা করা হয়েছে তিনদিনের শোক কর্মসূচি। এদিকে, আওয়ামী লীগ নেতা বদর উদ্দিন আহমদের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বদর উদ্দিন আহমদ কামরান। আওয়ামী লীগের রাজনীতিতে সরব এই রাজনীতিকের শেষ বিদায়ে প্রস্তুত আত্মীয়-স্বজন, বন্ধু, সহকর্মীরা। সিলেট সিটি কর্পোরেশনের প্রথম নির্বাচিত মেয়র, বদর উদ্দিন আহমদ কামরানের মৃত্যুর খবর পৌঁছালে নগরবাসীর মধ্যে শোকের ছায়া নেমে আসে। সোমবার সকাল থেকে তার ছড়ারপারের বাসায় নেতাকর্মীদের ভিড় বাড়তে থাকে। এদিকে, সাবেক মেয়রের মৃত্যু সংবাদ শুনে তার বাসায় ছুটে যান বর্তমান মেয়র আরিফুল হক চৌধুরী। সিলেটের রাজনীতিতে আলোচিত এই রাজনীতিবিদকে শেষ বিদায় জানিয়ে শোকে মুহ্যমান দলীয় নেতাকর্মীরা।

গত ৫ জুন করোনা আক্রান্ত হয়ে বাসায় আইসোলেশনে ছিলেন বদর উদ্দিন আহমদ কামরান। শারীরিক অবস্থার কিছুটা অবনতি হলে গত ৬ জুন তাকে সিলেট শহীদ শামসুদ্দিন আহমদ হাসপাতালের করোনা সেন্টারে ভর্তি করা হয়। অবস্থার আরও অবনতি হলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ৭ জুন সন্ধ্যায় তাকে বিমানবাহিনীর এয়ার অ্যাম্বুলেন্সে ঢাকার সিএমএইচে স্থানান্তর করা হয়। এরপরের দিন ৮ জুন, তাকে প্লাজমা থেরাপি দেয়া হয়। তখন কিছুটা সুস্থ হয়ে উঠছিলেন কামরান। তবে তাকে সিএমএইচের আইসিইউতে রেখে অক্সিজেন সাপোর্টে চিকিৎসা দেয়া হচ্ছিল। রবিবার রাতে তার শারীরিক অবস্থার অবনতি হয় এবং সোমবার ভোর রাত তিনটায় পাড়ি জমান পরপারে। কামরানের আগে গত ২৭ মে তার স্ত্রী সিলেট মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসমা কামরানও করোনা আক্রান্ত হয়ে বাসায় আইসোলেশনে আছেন।

বদরউদ্দিন আহমদ কামরানের জন্ম ১৯৫৩ সালে। শুরু থেকে দশ বছর সিলেট সিটি কর্পোরেশনের সুখ-দুঃখের সাথী ছিলেন – মেয়র কামরান। উচ্চ মাধ্যমিকের ছাত্র থাকাবস্থায়ই ১৯৭২ সালে তিনি সিলেট পৌরসভার কমিশনার নির্বাচিত হন। তিনি ছিলেন দেশের সর্বকনিষ্ঠ পৌর কমিশনার। মেয়রের দায়িত্ব পালনের পাশাপাশি বদরউদ্দিন আহমদ টানা তিনবার সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতির দায়িত্বও পালন করেছেন। সবশেষ সম্মেলনে মহানগরের সভাপতি পদ থেকে সরে গেলেও স্থান পান আওয়ামী লীগের ৮১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটিতে। সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদের হাত ধরে আওয়ামী লীগের রাজনীতিতে এসেছিলেন তিনি। বাংলাভিশন নিউজডেস্ক।

You may also like

০৬ জুলাই, সোমবার ২০২০

সকাল ৮:৩০ : দিন প্রতিদিন বেলা ১১:০২ :