দেশজুড়ে পালিত হচ্ছে যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী

বাক্ স্বাধীনতা, ভোটাধিকার ও গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার সংগ্রাম অব্যাহত রাখার আহ্বানের মধ্য দিয়ে নানা আয়োজনে দেশজুড়ে পালন হচ্ছে জাতীয়তাবাদী যুবদলের ৪২তম প্রতিষ্ঠাবার্ষিকী। এদিকে, মাদারীপুরে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান থেকে আটক করা হয়েছে জেলা যুবদল সভাপতিকে। এছাড়া, বিভিন্ন জায়গায় কর্মসূচিতে পুলিশের বাধার অভিযোগ এসেছে। সকালে চট্টগ্রাম মহানগরীর ষোলশহর বিপ্লব উদ্যানের সামনে যুবদলের প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন মহানগর বিএনপির সভাপতি ডা: শাহাদাত হোসেন। পরে একটি শোভাযাত্রা বিভিন্ন সড়ক ঘুরে একইস্থানে গিয়ে সমাবেশ করে। মাদারীপুর শহরের চৌরাস্তা এলাকায় প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান থেকে জেলা যুবদলের সভাপতি মোফাজ্জল হোসেন মফাকে আটক করেছে পুলিশ। রাস্তা বন্ধ করে মিছিল বের হলে পুলিশ ধাওয়া দিয়ে ছত্রভঙ্গ করে দেয়। আটক করা হয় যুবদল সভাপতিকে। ঘটনার প্রতিবাদে শিবচর উপজেলা যুবদল প্রতিবাদ মিছিল করে।

ঝালকাঠিতে পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে প্রতিষ্ঠাবার্ষিকীর শোভাযাত্রা। শহরের আমতলা মোড়ের দলীয় কার্যালয়ের সামনে থেকে জেলা যুবদল শোভাযাত্রা বের করলে পুলিশ বাধা দেয়। এ সময় নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। ব্যানার কেড়ে নিয়ে নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দিলে পুলিশবেষ্টনীর মধ্যেই সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ময়মনসিংহ দক্ষিণ জেলা যুবদল দলীয় কার্যালয়ের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে। পরে আনন্দ মিছিল নিয়ে বাতির কল মোড়ে পৌঁছলে পুলিশি বাধা দেয়। বরিশালে যুবদল তিনভাগে বিভক্ত হয়ে দলীয় কর্মসূচি পালন করে। অশ্বিনী কুমার টাউন হলের সামনে জেলা যুবদল ত্যাগী নেতা-কর্মীদের ক্রেস্ট ও অস্বচ্ছল নেতা-কর্মীদের মধ্যে সেলাই মেশিন বিতরণ করে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সিলেটে জেলা ও মহানগর যুবদল নগরীর সোবহানীঘাটে একটি কমিউনিটি সেন্টারে আলোচনা সভার আয়োজন করে। এতে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্ঠা খন্দকার আবদুল মুক্তাদির উপস্থিত ছিলেন।

প্রতিষ্ঠা বার্ষির্কী উপলক্ষে মেহেরপুর জেলা যুবদলের উদ্যোগে জেলা বিএনপির কার্যালয়ের সামনে যুব-জনতার সমাবেশ হয়েছে। পুলিশি বাধার কারণে সমাবেশ শেষে Rally বের হয়নি। কেককাটা, দোয়া ও আলোচনা সভার মধ্য দিয়ে লক্ষ্মীপুরে প্রেসক্লাব এলাকায় জেলা যুবদল প্রতিষ্ঠা বার্ষিকী পালন করে। এ সময় বিশেষ দোয়া ও মোনাজাতে দলের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আত্নার মাগফেরাত কামনা করা হয়। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নোয়াখালীতে বিআরডিবি ট্রেনিং সেন্টারে এক আলোচনা সভা ও প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটা হয়। বগুড়ায় নবাববাড়ি সড়কে দলীয় কার্যালয়ে উত্তোলন করা হয় জাতীয় ও দলীয় পতাকা। শ্রদ্ধা জানানো হয় শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের প্রতিকৃতিতে। পরে কার্যালয়ের সামনের রাস্তায় যুব সমাবেশ অনুষ্ঠিত হয়।

নাটোরে শহরের আলাইপুর এলাকায় জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। পরে এক শোভাযাত্রা শেষে দলীয় কার্যালয়ের সামনে আলোচনা সভার আয়োজন করা হয়। পাবনায় শহরের ঈদগাহ মাঠ থেকে জেলা যুবদল শোভাযাত্রা বের করে। পরে জেলা বিএনপি কার্যালয়ে আলোচনা সভায় বক্তারা গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার সংগ্রামকে বেগবান করার আহ্বান জানান। সিরাজগঞ্জ জেলা যুবদল সূর্যোদয়ের সাথে সাথে শহরের ইবি রোডের দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করে। শ্রদ্ধা জানায় শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের প্রতিকৃতিতে। জামালপুরে জেলা যুবদলের এক অংশ জেলা বিএনপি কার্যালয়ের সামনে দোয়ামাহফিল, কেক কাটা, আলোচনা সভা ও আনন্দ মিছিল করে। আরেক অংশ শহরের মিয়াপাড়া কমিউনিটি সেন্টারে নানা কর্মসূচির আয়োজন করে। এছাড়া প্রতিষ্ঠাবার্ষিকীতে হবিগঞ্জে শোভাযাত্রা ও সমাবেশ, গাজীপুর ও গাইবান্ধায় দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

 

You may also like

০৩ ডিসেম্বর, বৃহস্পতিবার ২০২০

সকাল ৮:৩০ : অনুষ্ঠান ‘দিন প্রতিদিন’। সকাল ১০:৩০