ট্যুরিস্ট ভিসায় মালয়েশিয়ায় গিয়ে হয়রানির শিকার হচ্ছেন বাংলাদেশিরা

ট্যুরিস্ট ভিসায় মালয়েশিয়ায় গিয়ে প্রতিদিনই দেশটির বিমানবন্দরে হয়রানির শিকার হচ্ছেন বাংলাদেশিরা। বাংলাদেশিদের দেখলেই ঢালাওভাবে ইমিগ্রেশন পুলিশ আটক করছে। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বলছে, ট্যুরিস্ট ভিসায় আড়ালে শ্রমানব পাচারের ফলেই, এখন ঢালাওভাবে হয়রানির শিকার হচ্ছেন অনেকেই।

এ জন্য, বাংলাদেশের ইমিগ্রেশন পুলিশ ও অসাধু ট্রাভেল এজেন্সিকে দায়ি করছেন সংশ্লিষ্টরা। বিষয়টির দ্রুত সমাধান না হলে, মালয়েশিয়ায় বাংলাদেশের শ্রমবাজার হুমকিতে পড়ার আশঙ্কা করছেন বায়রার নেতারা।

পদ্মাসেতুর সিনিয়র কনসালটেন্ট প্রকৌশলী আব্দুল মজিদ। সম্প্রতি পেনাং সেতু পরিদর্শণে মালয়েশিয়া গিয়েছিলেন তিনি। কিন্তু বিধিবাম। দেশটির বিমানবন্দরেই আটকে দেয়া হয় তাকে। মালয়েশিয়ার ইমিগ্রেশন পুলিশ কোন কথা না শুনেই ট্যুরিস্ট ভিসায় যাওয়া বাংলাদেশিদের আকট করছে।

সম্প্রতি বাংলাদেশ থেকে ট্যুরিস্ট ভিসার নামে শ্রমিক পাঠানোর ঘটনা বেড়ে গেছে কয়েকগুণ। দালালের প্রলোভনে অবৈধ এই পথে মালয়েশিয়া গিয়ে অনেকেই পড়ছেন বিপাকে।  এছাড়া ট্যুরিস্ট ভিসায় মানবপাচার হলে, মালয়েশিয়ার বাংলাদেশের সম্ভাবনাময় শ্রমবাজার হুমকিতে পড়বে বলে আশংকা করছেন বায়রার মহাসচিব। এদিকে বাংলাদেশ ও মালয়েশিয়ার অসাধু কিছু প্রতিষ্ঠান ও দুই দেশের ইমিগ্রেশন পুলিশের কারনেই ট্যুরিস্ট ভিসায় শ্রমিক পাচার বন্ধ হচ্ছে না বলেন মনে করছেন সংশ্লিষ্টরা।

You may also like

কুড়িগ্রামে দুই শিক্ষার্থীর লাশ উদ্ধার

কুড়িগ্রাম সদর উপজেলার বিসিক শিল্প নগরীর এলাকা থেকে