সবচেয়ে বেশি, পাঁচবার বিশ্বকাপ জিতেছে ব্রাজিল !

এবার রাশিয়ায় বসছে বিশ্বকাপের ২১তম আসর। ৮৮ বছরের ইতিহাসের পাতায় জমা হয়েছে অনেক ঘটনা। রেকর্ডের পাতায় যোগ হয়েছে নতুন নতুন অধ্যায়। লেখা হয়েছে অজস্র হাসি-কান্নার কাব্য। জানা-অজানা অসংখ্য ঘটনার মধ্যে আবার কিছু রেকর্ড ছড়ায় বারতি দ্যুতি। সেসব রেকর্ড নিয়ে বিশ্বকাপ কাউন্টডাউনে আমাদের আজকের আয়োজন।

১৯৩০ সালে যাত্রা শুরু। সেই থেকে ২০১৪’র ফাইনাল পর্যন্ত ১০৬টি ম্যাচ খেলেছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানির। যা বিশ্বকাপে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড। দুটি ম্যাচ কম খেলে তাদের পরেই আছে ব্রাজিল। সবগুলো আসরে অংশ নিয়ে ব্রাজিল শিরোপা সবচেয়ে বেশি- ৫বার। চারবার করে শিরোপা হাতে নিয়েছে ইতালি ও জার্মানি। উরুগুয়ে ও আর্জেন্টিনা দুইবার করে স্বাদ নিয়েছে শিরোপার। আর ইংল্যান্ড, ফ্রান্স ও স্পেন একবার করে হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন।

আগের ২০টি আসরে মোট গোল হয়েছে দুই হাজার তিনশ ৭৭টি। দলীয় সবচেয়ে বেশি গোল ব্রাজিলের। প্রতিপক্ষের জালে তারা বল পাঠিয়েছে ২১০বার। ২০৬ গোল করে জার্মানির অবস্থান দ্বিতীয়। চারবার শিরোপা জয়ী ইতালি আছে তৃতীয়স্থানে। ব্যক্তিগত গোলে সবার ওপরে আছেন জার্মানির মিরোস্লাভ ক্লোসা। প্রতিপক্ষের জালে তিনি বল পাঠিয়েছেন ১৬বার। ২০১৪ বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষেই তিনি ভেঙেছেন ব্রাজিলিয়ান গ্রেট রোনালদোর ১৫ গোলের রেকর্ড। রোনালদো আবার ভেঙ্গেছিলেন আরেক জার্মান লিজেন্ড গার্ড মুলারের ১৪ গোলের রেকর্ড।

১৯৯৮ ২০১৪ বিশ্বকাপে মোট গোল হয়েছে ১৭১টি করে। যা এক আসরে সর্বোচ্চ। এক ম্যাচে সর্বোচ্চ ১২ গোল দেখেছে ফুটবল বিশ্ব। ১৯৫৪ বিশ্বকাপে অস্ট্রিয়া ৭-৫ গোলে হারায় সুইজারল্যান্ডকে। ঐ আসরেই হাঙ্গেরী ১০-১ গোলে এল সালভাদরকে আর ইয়োগোস্লাভিয়া ৯-০ গোলে হারায় কঙ্গোকে। যা বিশ্বকাপের সবচেয়ে বড় ব্যবধানের জয়।

১৯৯৪ বিশ্বকাপে ক্যামেরুনের বিপক্ষে রাশিয়ার ওলেগ সোলাঙ্কি একাই করেছেন পাঁচ গোল। যা বিশ্বকাপের এক ম্যাচে কোন ফুটবলারের সবচেয়ে বেশি গোলের রেকর্ড। লজ্জার সে ম্যাচে ক্যামেরুনের মুখ রক্ষা করেন রজার মিলা। ৪২ বছর বয়সে দেয়া মিলার গোলটি আবার বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সে গোলের রেকর্ড। আর ১৯৫৮ বিশ্বকাপে ১৭ বছর বয়সে গোল করে সবচেয়ে কম ব্য়সী গোলের রেকর্ডটি এখনো ধরে রেখেছেন পেলে।

You may also like

সিনহার দুর্নীতির তদন্ত প্রশ্নে বিব্রত দুদক চেয়ারম্যান

দুর্ণীতি দমন কমিশনের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেছেন, সুনির্দিষ্ট