দুই ইনিংসেই দায়িত্বহীন ব্যাটিং টাইগারদের

বাংলাদেশে কোন টেস্ট ভেন্যুর অভিষেক মানেই স্বাগতিক দলের পরাজয়। সিলেটেও সেই ধারাবাহিকতা থেকে বের হয়ে আসতে পারলো না টাইগাররা। বরং সিলেট স্টেডিয়ামে অভিষেক টেস্টে দুর্বল জিম্বাবুয়ের মতো দলের কাছে ১৫১ রানের বিশাল পরাজয়ে; লজ্জায় ডুবেছে বাংলাদেশ ক্রিকেট। জিম্বাবুয়ের ছুঁড়ে দেয়া ৩২১ রানের টার্গেটে সীমাহীন ব্যাটিং ব্যর্থতায় ১৬৯ রানে অলআউট হয়ে; ভরাডুবি ঘটেছে টাইগারদের। টেস্টে এই নিয়ে টানা ৮ ইনিংসে দু’শ’ রান করতে পারেনি বাংলাদেশ।

সিলেট থেকে লিটন খানের ক্যামেরায় মনির হোসেন খানের রিপোর্ট। বাংলাদেশের কোন টেস্ট ভেন্যুর অভিষেক মানেই স্বাগতিকদের পরাজয়। সেই ধারাবাহিকতার ব্যতিক্রম হলো না এবারো। সিলেট স্টেডিয়ামের অভিষেক ম্যাচে বড় পরাজয়ের লজ্জায় পড়লো বাংলাদেশ। জিম্বাবুয়ের কাছে হেরেছে ১৫১ রানের বিশাল ব্যবধানে। জিম্বাবুয়ের ছুড়ে দেয়া ৩২১ রানের টার্গেটে বাংলাদেশ অল আউট ১৬৯ রানে। সিলেট থেকে মনির হোসেন খানের রিপোর্ট।

টেস্ট ম্যাচের চতুর্থ দিন। স্বাভাবিকভাবেই উইকেট বোলারদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার কথা। চতুর্থ ইনিংসে ৩২১ রানের বোঝাটাও কম বড় চাপ নয়। তবে টার্গেট, উইকেট কিংবা প্রতিপক্ষের বোলাররা নয়- বাংলাদেশের ব্যাটসম্যানরাই নিয়ে নিলেন ম্যাচ হারার সব কৃতিত্ব।

আগের ১০ টেস্টে সিকান্দার রাজার ১৩ উইকেট। এই টেস্টেই ছয়টি। প্রথম ইনিংসের মতো এবারো তার শিকার তিন বাংলাদেশী ব্যাটসম্যান। উদ্বোধনী জুটিতে ৫৬ রান তুলে ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছিলো স্বাগতিকরা। কিন্তু রাজার বলে আউট লিটন। ভাঙলো বাংলাদেশের প্রতিরোধের বাদ। জার্ভিসের বলে প্লেইড অন টেস্ট স্পেশালিস্ট মুমিনুল।

বাংলাদেশের পরের চার ব্যাটসম্যান যা করলেন সেটা অপরাধের পর্যায়েই পড়ে। ইমরুল কায়েস, মাহমুদুল্লাহ রিয়াদ, নাজমুল হোসেন শান্ত ও মুশফিক- উইকেটে সেট হয়ে গিয়েছিলেন সবাই। এরপরই উচ্চাভিলাষী শটের খেসারত। এরমধ্যে কায়েস, রিয়াদ আর মুশফিক ফিরেছেন সুইফ শটের মাশুল গুনে।

লাঞ্চের আগেই পাঁচ উইকেটের পতন। ম্যাচ তখনই জিম্বাবুয়ের পকেটে। বাকি শুধু আনুষ্ঠানিকতা। লাঞ্চের পর মুশফিকের বিদায় দিয়ে যে আনুষ্ঠানিকতার শুভ উদ্বোধন। যে মাভুটার প্রথম ইনিংসে জিম্বাবুয়ের বোলারদের মধ্যে সবচেয়ে খারাপ পারফরমেন্স- তিনিই নিলেন শেষ ৫ উইকেটের চারটি। ১৫১ রানের পরাজয়ে সিলেট ভেন্যুর অভিষেকে হতাশা ছাড়া মনে রাখার মতো কিছুই দিতে পারলো না বাংলাদেশ।

You may also like

প্রধানমন্ত্রীত্ব নয়,জনসেবাই আমার মূল লক্ষ্য : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রীর পদ মূল্যবান নয়, এ পদে থেকে দেশের