শিরোপার খরা কাটলো বাংলাদেশের

ত্রিদেশীয় সিরিজ জিতে দৃঢ় আত্মবিশ্বাস নিয়েই ইংল্যান্ড বিশ্বকাপে যাচ্ছে বাংলাদেশ, বললেন অধিনায়ক মাশরাফি। ডাবলিনে সৌম্য, মোসাদ্দেকদের দুর্দান্ত ব্যাটিংয়ে ফাইনালে ওয়েস্টইন্ডিজকে ৫ উইকেটে হারায় টাইগাররা। গত কয়েক বছরে কাটলো ফাইনাল দুর্ভাগ্যের খরা। সপ্তম ফাইনালে এসে পেলো সাফল্য। প্রথমবার জিতলো কোন টুর্ণামেন্টের শিরোপা। ২১ বছর আগে প্রথম ওয়ানডের জয়ের দিনেই নতুন ইতিহাস গড়লো মাশরাফির দল।

ওয়ানডেতে ক্রিকেট দুনিয়ায় যে কোন দলের বিপক্ষেই ভয়ঙ্কর হয়ে উঠতে পারে টাইগাররা। প্রতিটি দলই এখন বেশ সমিহ করে তাদের। গত কয়েক বছরে একদিনের ক্রিকেটে অনন্য উচ্চতায় পৌঁছে গেছে বাংলাদেশ দল। আয়ারল্যান্ডেও ত্রিদেশীয় সিরিজে অপ্রতিরোধ্য মাশরাফির দল দেখালো কোন বাধাই কঠিন নয় তাদের কাছে। বিশ্বকাপেও হুংকার ছাড়তে প্রস্তুত টাইগাররা।

কিন্তু এই সাফল্যের পিছনের পথচলায় আছে চরম বেদনার গল্প। ২০০৯ সাল থেকে তিনটি ত্রিদেশীয় সিরিজ, দুটি এশিয়া কাপ ও নিধাস ট্রফির ফাইনালে জয়ের খুব কাছে গিয়েও কেঁদেছে বাংলাদেশ। অবশেষে একবার না পারিলে দেখো সাতবারে গিয়ে কাটলো দুর্ভাগ্যের খরা। ২৪ ওভারে ২১০ রানের টার্গেটে উইন্ডিজদের বিপক্ষে পাওয়ার ব্যাটিংয়ে জয় তুলে নেয় মাশরাফির দল।

সতির্থদের ফর্মে বিশ্বকাপ নিয়েও দারুন আত্মবিশ্বাসি টাইগার ক্যাপ্টেন। ১৯৯৮ সালে ১৭ মে কেনিয়াকে হারিয়ে ওয়ানডেতে প্রথম স্মরনীয় জয় পায় বাংলাদেশ। ২১ বছর পর এই ১৭ মে’তেই প্রথম কোন টুর্ণামেন্ট বা তিনজাতি সিরিজ জয়ের কির্তী গড়লো বাংলাদেশ। বাংলাদেশের পারফরম্যান্স চোখ ধাঁধিয়ে দিয়েছে উইন্ডিজ কোচের। ২৪ ওভারে ২১০ রানে টাইগারদের আটকাতে না পারাটা বিশ্বাসই করতে পারছেন না তিনি। টিমের দুর্বল পারফরম্যান্সে হতাশ তিনি।

মানিক মাহমুদ
বাংলাভিশন, স্পোর্টস ডেস্ক।

You may also like

আন্তর্জাতিক চক্রান্তে ট্যানারিশিল্প ধ্বংসের মুখে: ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অভিযোগ, ট্যানারি