রেকর্ড ৬ বার গোল্ডেন বুট জিতলেন মেসি

দুই পুত্র থিয়াগো ও মাতিয়োর হাত থেকে ২০১৮-১৯ মৌসুমের ইউরোপিয়ান গোল্ডেন বুট নিলেন লিওনেল মেসি। বার্সেলোনায় এক জমকালো অনুষ্ঠানে কাল এভাবেই ইউরোপের শীর্ষ পাঁচ লিগে সবচেয়ে বেশি গোল করার পুরস্কারটি তার হাতে তুলে দেয় উয়েফা। প্রথম খেলোয়াড় হিসেবে টানা তৃতীয় আর সব মিলিয়ে রেকর্ড ষষ্ঠবার এই গোল্ডেন বুট জিতলেন মেসি।

বুধবার পুরস্কার নিতে বার্সেলোনায় সপরিবারে হাজির হন সময়ের অন্যতম সেরা এই ফুটবলার। দুই পুত্র থিয়াগো ও মাতিয়োর হাত থেকে গোল্ডেন বুট নেয়ার পর সাফল্যের পুরো কৃতিত্ব সতীর্থদের দেন বার্সেলোনা ও আর্জেন্টিনার অধিনায়ক। পুরস্কার হাতে নিয়ে মেসি বলেন, তার দল ও সতীর্থদের ছাড়া কখনোই এটা জেতা সম্ভব ছিলো না। ১৯৬৮ সালে পুরস্কারটি চালু হওয়ার পর ২০০৯-১০ মৌসুমে প্রথমবার তা হাতে নেন মেসি।

পরের মৌসুমে পুরস্কার হাতছাড়া হলে ২০১১-১২ মৌসুমে তা আবার জিতে ২০১২-১৩ মৌসুমে ধরে রাখেন। এরপর ২০১৬-১৭ মৌসুম থেকে টানা তিনবার পুরস্কারটি জিতে অনন্য রেকর্ড গড়লেন ৩২ বছর বয়সী এই ফরোয়ার্ড। গত মৌসুমে বার্সেলোনাকে লা লিগা জেতানোর পথে ৩৪ ম্যাচে ৩৬ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে ১৩টি গোল করান রেকর্ড ছয়বারের ফিফা বর্ষসেরা ফুটবলার।

You may also like

আর্জেন্টিনা-উরুগুয়ে ২-২ গোলে ড্র

মেসির নৈপুণ্যে উরুগুয়ের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচ ড্র