ছয়বার ব্যালন ডি’অর জিতলেন মেসি

‘দ্য বেস্ট ফিফা মেন্স প্লেয়ার’ হওয়ার পর এ বছরের ব্যালন ডি’অরও জিতেছেন লিওনেল মেসি। ক্রিশ্চিয়ানো রোনালদো ও ভার্জিল ফন ডাইককে পেছনে ফেলে রেকর্ড ষষ্ঠবারের মতো বর্ষসেরার এই পুরস্কার হাতে নিলেন বার্সেলোনার আর্জেন্টাইন ফুটবল ম্যাস্ট্রো। মেয়েদের ট্রফিটি জিতেছেন যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ন ভূমিকা রাখা ফরোয়ার্ড মেগান র‍্যাপিনো।

গত আগস্টে মেসি-রোনালদোকে হারিয়ে ফন ডাইক হয়েছিলেন উয়েফার বর্ষসেরা। পরের মাসে লিভারপুলের এই ডাচ ডিফেন্ডার ও জুভেন্টাসের পর্তুগিজ সুপারস্টারকে পেছনে ফেলে মেসি ষষ্ঠবার জেতেন ফিফা বর্ষসেরার ট্রফি। সেই ধারাবাহিকতায় সোমবার ‘ফ্রান্স ফুটবল’ সাময়িকীর দেয়া এ বছরের ব্যালন ডি’অর বর্ষসেরার পুরস্কারও হাতে নেন ৩২ বছর বয়সী এই ফুটবলার। প্যারিসে জমকালো অনুষ্ঠানে মেসির হাতে ২০১৯ ‘ব্যালন ডি’র’ ট্রফি তুলে দেন গত বছরের বিজয়ী রিয়াল মাদ্রিদের ক্রোয়াট মিডফিল্ডার লুকা মদ্রিস। ফিফা বর্ষসেরার মতো ব্যালন ডি’অরও রেকর্ড ষষ্ঠবার জিতলেন মেসি। পেছনে ফেললেন পাঁচবার করে দুই পুরষ্কার জেতা জুভেন্টাসের রোনালদোকে।

বরাবরের মতো গত মৌসুমটাও দারুণ কাটে মেসির। ক্লাব পর্যায়ে ব্যক্তিগত নৈপুণ্যে স্বমহিমায় সমুজ্জ্বল বার্সা অধিনায়ক কাতালান ক্লাবটিকে লা লিগা জেতাতে রাখেন গুরুত্বপূর্ন অবদান। বার্সার চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে ও কোপা দেল রে’র ফাইনালে ওঠাতেও বড়ো অবদান ছিলো আর্জেন্টাইন ফরোয়ার্ডের। চ্যাম্পিয়ন্স লিগে সর্বাধিক ১২ গোলের পাশাপাশি লা লিগায় সর্বোচ্চ ৩৬ গোল করে পিচিচি ট্রফির সঙ্গে ইউরোপিয়ান গোল্ডেন শু’ও হাতে নেন আর্জেন্টাইন অধিনায়ক।

চলতি মৌসুমের শুরুতে চোটের কারণে বেশকিছু ম্যাচ খেলা হয়নি মেসির। তবে মাঠে ফিরে এরই মধ্যে স্বরূপে ফিরেছেন সময়ের অন্যতম সেরা তারকা। লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে ৯ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছে আরো পাঁচটি। নারী ফুটবলের ব্যালন ডি’অর প্রত্যাশামতই মেগান র‍্যাপিনো জিতেছেন। যুক্তরাষ্ট্রের বিশ্বকাপ জয়ে দারুণ অবদান ছিলো এই ফরোয়ার্ডের। অনূর্ধ্ব ২১ ফুটবলারের পুরস্কার ‘কোপা অ্যাওয়ার্ড’ পেয়েছেন এ মৌসুমে আয়াক্স থেকে জুভেন্টাসে যোগ দেয়া ডাচ ডিফেন্ডার মাটাইস ডি লিখট। আর ফ্রান্স ফুটবলের পক্ষ থেকে প্রথমবার দেয়া সেরা গোলরক্ষকের পুরস্কার ‘ইয়াশিন ট্রফি’ উঠেছে কোপা আমেরিকা জেতা ব্রাজিলের গোলরক্ষক আলিসনের হাতে।

শহিদ খান
বাংলাভিশন স্পোর্টস ডেস্ক

You may also like

ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল

স্বাধীনতার ৫০ বছরের দ্বারপ্রান্তে এসে দেশ এখন গণতন্ত্রহীন