বিজ্ঞান ও প্রযুক্তি

আগামী কয়েক দিন সারাদেশের তাপমাত্রা আরো বাড়বে- আবহাওয়া অধিদপ্তর

By নিউজ ডেস্ক

April 26, 2017

আগামী কয়েক দিন সারাদেশের তাপমাত্রা আরো বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। গত ৩৫ বছরের মধ্যে এবারের এপ্রিল মাসে রেকর্ড পরিমাণ বৃষ্টিপাত হয়েছে বলে জানানো হয়। অন্যদিকে জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, আবহাওয়ার অনিশ্চয়তাই জলবায়ু পরিবর্তনের প্রভাব তুলে ধরছে।

এপ্রিলে শেষের দিকের বৃষ্টি স্বাভাবিক। তবে এবারের এপ্রিলে বৃষ্টি হয়েছে স্বাভাবিকের চেয়েও ৮৮ শতাংশ বেশী। ১৯৮১ সালের এপ্রিলেও স্বাভাবিক বৃষ্টি পাতের তুলনায় ১৬৮ শতাংশ বৃষ্টি বেশী হয়েছিল।

বেশ কয়েকদিন বৃষ্টির পর আকাশ এখন ঝলমলে। এই ঝলমলে ভাব থাকবে আরো কয়েকদিন, বাড়বে তাপমাত্রাও। আবহাওয়া অধিদপ্তরের সহকারী পরিচালক জানান, বাড়তি তাপমাত্রার মাঝেও উত্তর-পশ্চিমাঞ্চলের কোথাও কোথাও হতে পারে বৃষ্টি।

এদিকে জলবায়ু বিশেষজ্ঞ ড. আইনুন নিশাত বলেন, এবছরে ফেব্রুয়ারিতেই দেশের কোথাও কোথাও বৃষ্টি শুরু হয়েছে, যা জলবায়ু পরিবর্তনের প্রভাব বলেও জানান তিনি। একই সঙ্গে জলবায়ু পরিবর্তনের কথা মাথায় রেখেই ভবিষ্যতে দেশের কৃষি ব্যবস্থাপনায় পরিবর্তনের সময় এসেছে বলেও জানান এই বিশেষজ্ঞ ।

বিশ্বায়নের এ যুগে জলবায়ু পরিবর্তনের প্রভাব থেকে রক্ষা পাওয়া সম্ভব না হলেও, তা অনেকাংশে মোকাবেলা জরুরি বলেও জানান বিশেজ্ঞরা।