হলি আর্টিজান হত্যাকান্ডের কারণে মেট্রোরেলের কাজ কিছুটা পিছিয়ে গেছে- সেতুমন্ত্রী

হলি আর্টিজান হত্যাকান্ডের কারণে মেট্রোরেলের কাজ কিছুটা পিছিয়ে গেছে। তাই টার্গেট অনুযায়ী ২০১৯ সালের মধ্যে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত খুলে দেয়া কিছুটা অনিশ্চিত বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তবে এখনও আশাবাদী প্রকল্প পরিচালক। তিনি জানিয়েছেন, কাজের গতি বাড়িয়ে টার্গেট পূরণের চেষ্টা থাকবে।

২০১২ থেকে ২০২৪ সাল পর্যন্ত মেয়াদের ঢাকা মেট্রোরেল প্রকল্প এমআরটি-সিক্স এর পাঁচ বছর পার হতে চললেও ভৌত অবকাঠামোর নির্মাণ কাজ এখনও শুরু করতে পারেনি কর্তৃপক্ষ। এর মধ্যে আটটি প্যাকেজের মাত্র প্যাকেজ-ওয়ানের ভূমি উন্নয়নের কাজ ৩৫ শতাংশ শেষ হয়েছে।

২, ৩ ও ৪ নম্বর প্যাকেজের নির্মাণ কাজ শুরু করতে বুধবার রাজধানীর একটি হোটেলে ইটালিয়ান থাই ডেভেলপমেন্ট পাবলিক লিমিটেড ও সিনোহাইড্রো করপোরেশন লিমিটেডের সাথে চুক্তি সই হয়। চুক্তি অনুযায়ী ডিপো এলাকার পূর্ত কাজ এবং উত্তরা নর্থ থেকে আগারগাঁও পর্যন্ত ভায়াডাক্ট ও স্টেশন নির্মাণ করবে প্রতিষ্ঠান দুটি। যদিও ইটালিয়ান থাই কোম্পানি আগে যথেষ্ট ভুগিয়েছে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক নির্মাণ করতে গিয়ে।

পরে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, কাজে কিছুটা স্থবিরতা তৈরি হলেও এবার কাজ শুরু হবে পুরোদমে।  এদিকে এই প্রকল্পে ব্যয় বাড়ছে না বলে আশা প্রকল্প পরিচালকের। জানিয়েছেন, সামনের সেপ্টেম্বর-অক্টোবরে শুরু হতে পারে নির্মাণ কাজ। তবে কাজ শুরু করতে দেরির কারণে নির্ধারিত সময়ে কাজ শেষের বিষয়ে সন্দিহান যোগাযোগ বিশেষজ্ঞরা।

উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ কিলোমিটার দৈর্ঘ্য মেট্রোরেল প্রকল্পে ১৬টি স্টেশন থাকবে। প্রতি পাঁচ মিনিট পরপর এতে ৬০ হাজার যাত্রী চলাচল করতে পারবে। প্রকল্পের ব্যয়ের প্রায় ২২ হাজার কোটি টাকার ৭৫ শতাংশ দেবে জাইকা।

You may also like

জম্মু ও কাশ্মীরে সহকর্মীদের হাতে তিন জওয়ান নিহত

ভারত নিয়ন্ত্রীত জম্মু ও কাশ্মীরে সহকর্মীদের হাতে তিন