বিশ্বজুড়ে সাইবার হামলা সতর্কবার্তা হিসেবে উল্লেখ-মাইক্রোসফট

বিশ্বজুড়ে শুক্রবার যে সাইবার হামলা হয়েছে সেটিকে বিভিন্ন দেশের সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের জন্য সতর্কবার্তা হিসেবে উল্লেখ করেছে কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠান-মাইক্রোসফট। এদিকে, এশিয়া ও ইউরোপের কিছু কিছু কম্পিউটারে নতুন করে সাইবার হামলার খবর পাওয়া গেছে।

সোমবার অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, চীন ও জাপানসহ এশিয়া ও ইউরোপের কয়েকটি দেশে নতুন করে সাইবার হামলা হয়েছে। সাপ্তাহিক ছুটি শেষে,  সকালে কাজে ফিরে কম্পিউটার চালু করার পরপরই বিভিন্ন প্রতিষ্ঠানের কম্পিউটারগুলো আক্রান্ত হচ্ছে। তবে এ ব্যাপারে আগেই সতর্ক করেছিলেন হংকংভিত্তিক সাইবার নিরাপত্তা কোম্পানি নেটওয়ার্ক বক্স-এর ব্যবস্থাপনা পরিচালক মাইকেল গ্যাজেলি।

জাপানের হিটাচি, নিশান মোটর কোম্পানিসহ অন্তত ছয়শো’ প্রতিষ্ঠানের কম্পিউটারে নতুন করে হামলা হয়েছে। ওয়ানাক্রাই রানসামওয়্যার ওর্মের হামলার শিকার হয়েছে অস্ট্রেলিয়ার তিনটি ব্যবসা প্রতিষ্ঠান।

চীনের বৃহৎ জ্বালানি কোম্পানি পেট্রোচায়না জানিয়েছে, তাদের বেশ কিছু পেট্রল স্টেশনের পেমেন্ট সিস্টেম রানসামওয়্যারটির কবলে পড়লেও তারা অধিকাংশ সিস্টেমই পুনরায় চালু করতে সক্ষম হয়েছে। এছাড়া চীনের বহু শিক্ষা প্রতিষ্ঠানের কম্পিউটার আক্রান্ত হওয়ায়, শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে বিঘ্নিত হচ্ছে।

এই সাইবার হামলার জন্য ঝুঁকিপূর্ণ সফটওয়্যারে তথ্য সংরক্ষণকে দায়ি করেছে মাইক্রোসফট। এজন্য বিভিন্ন দেশের সকার ও ব্যবসা প্রতিষ্ঠানের সমালোচনাও করেছে প্রতিষ্ঠানটি।

You may also like

বাউল গান ও মানবতার সাধক কন্ঠশিল্পী আশিক

কন্ঠশিল্পী আশিক, চ্যানেল আই সেরা কন্ঠ প্রতিযোগীতার মাধ্যমে