চীনে ডেটা সেন্টার স্থাপন করছে টেক জায়ান্ট অ্যাপল

চীনে চলতি বছর কড়া সাইবার-নিরাপত্তা আইন চালু করা হয়েছে। আর এই নতুন আইনের সাথে মানিয়ে নিতে দেশটিতে নিজেদের প্রথম ডেটা সেন্টার স্থাপন করতে যাচ্ছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল।
সম্প্রতি চীনে সাইবার-নিরাপত্তা আইনে নতুন করে আরও কড়াকড়ি আনা হয়েছে। আর ওই আইন মেনে ডেটা সেন্টার নির্মাণে স্থানীয় একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হয়েছে অ্যাপল।

ডাটা সেন্টার নির্মাণ নিয়ে অ্যাপলের পক্ষ থেকে বলা হয়েছে, চীনের গুইঝু প্রদেশের দক্ষিণাঞ্চলে এই ডেটা সেন্টার বানাবে। আর এই নির্মাণ প্রকল্পে অ্যাপলের সঙ্গে যুক্ত হয়েছে গুইঝু-ক্লাউড বিগ ডেটা ইন্ডাস্ট্রি কো. লিমিটেড। এই প্রদেশে অ্যাপলের শতকোটি ডলার বিনিয়োগ পরিকল্পনার অংশ হিসেবে এই ডেটা সেন্টার বানানো হবে।

এই ডেটা সেন্টার প্রতিষ্ঠানটির পণ্য ও সেবার গতি ও নির্ভরযোগ্যতা উন্নত করতে সহায়তা করবে, সেইসঙ্গে নতুন বিধিমালাও মেনে চলবে বলে জানিয়েছেন অ্যাপলের এক মুখপাত্র।

নতুন বিধিমালা অনুযায়ী ক্লাউড সেবাগুলো চীনা প্রতিষ্ঠানের মাধ্যমে পরিচালিত হতে হবে, ফলে আইক্লাউড সেবা পরিচালনার জন্য জিসিবিডি-কে প্রস্তাব দিয়েছে অ্যাপল। চীনে অ্যাপলের শক্তিশালী ডেটা প্রাইভেসি ও নিরাপত্তা সুরক্ষা ব্যবস্থা রয়েছে। অ্যাপল জানিয়েছে, ‘আমাদের কোনো ব্যবস্থায় কোনো ধরনের ব্যাকডোর তৈরি করা হবে না’।

চলতি বছর এপ্রিলে চীন একটি নতুন আইন ঘোষণা করে। এই আইন অনুযায়ী চীনের বাইরে এক টেরাবাইটের বেশি ডেটা পাঠাতে ব্যবসায় প্রতিষ্ঠানগুলোকে বার্ষিক নিরাপত্তা পর্যালোচনার মধ্য দিয়ে যেতে হবে। সেই সঙ্গে অর্থনৈতিক, প্রযুক্তি ও বিজ্ঞানবিষয়ক ডেটা রপ্তানির ক্ষেত্রে বাধা দেওয়া হতে পারে।

You may also like

আলিবাবার জ্যাক মা সম্পর্কে ৯টি মজার তথ্য

চীনা ইকমার্স জায়ান্ট আলিবাবার সহ প্রতিষ্ঠাতা জ্যাক মা।