সাইবার নিরাপত্তায় সবচেয়ে শক্তশালী দেশ সিঙ্গাপুর

সাইবার নিরাপত্তা জোরদারে দৃঢ়প্রতিজ্ঞ দেশ হিসেবে যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে র্যাংকিংয়ে শীর্ষ অবস্থান দখল করেছে সিঙ্গাপুর । যুক্তরাষ্ট্র দ্বিতীয় অবস্থানে রয়েছে। তবে সাইবার হামলার ঘটনায় আইনি পদক্ষেপ গ্রহণ, প্রাতিষ্ঠানিক এবং সম্ভাব্য প্রবৃদ্ধি সক্ষমতা বিবেচনায় সিঙ্গাপুরের চেয়ে এগিয়ে রয়েছে যুক্তরাষ্ট্র। আর সাইবার নিরাপত্তা বিষয়ে সহযোগিতার ক্ষেত্রে শীর্ষে রয়েছে সিঙ্গাপুর।
বুধবার জাতিসংঘ প্রকাশিত ‘গ্লোবাল সাইবার সিকিউরিটি ইনডেক্স’ শীর্ষক এক জরিপ প্রতিবেদনে এমন তথ্যই উঠে এসেছে। সাইবার নিরাপত্তা জোরদারে দৃঢ়প্রতিজ্ঞ অন্য শীর্ষ ১০ দেশ হলো মালয়েশিয়া, ওমান, এস্তোনিয়া, মরিশাস,অস্ট্রেলিয়া, জর্জিয়া, ফ্রান্স, কানাডা ও রাশিয়া। জর্জিয়া ও রাশিয়া যৌথভাবে ৮ নম্বরে রয়েছে।

প্রতিবেদনের তথ্যমতে, তৃতীয় বিশ্বের দেশ হওয়া সত্ত্বেও সাইবার নিরাপত্তার দিক থেকে কানাডা ও ফ্রান্সের মতো উন্নত দেশগুলোর চেয়ে শক্তিশালী অবস্থানে রয়েছে মালয়েশিয়া ও ওমান। উন্নয়নশীল দেশগুলোয় প্রশিক্ষিত সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞের ব্যাপক ঘাটতি রয়েছে। এসব দেশে সাইবার নিরাপত্তা ইস্যু বিষয়ে মূল্যায়ন ও প্রয়োজনীয় শিক্ষার অভাবের পাশাপাশি আইন প্রয়োগ এবং ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় বিচার বিভাগ বা বিশেষ কোনো আইনি শাখা নেই।

জরিপে সহযোগিতা করেছে, বিশ্বের এমন অর্ধেক দেশেরই সাইবার নিরাপত্তা স্ট্র্যাটেজি বা কৌশল নেই। এছাড়া অর্ধেকের বেশি দেশের পুলিশ প্রশাসনের এ বিষয়ে কোনো প্রশিক্ষণ নেই। প্রতিবেদনে বলা হয়, সাইবার নিরাপত্তা কৌশল নির্ধারণ যেকোনো দেশের জন্য গুরুত্বপূর্ণ একটি বিষয়। এটাকে ‘ক্রুশিয়াল ফার্স্ট স্টেপ’ বলা হয়েছে।

জরিপ প্রতিবেদনের তথ্যমতে, জাতিসংঘের নিরাপত্তা কাউন্সিলের পাঁচ স্থায়ী সদস্য দেশের মধ্যেই সাইবার নিরাপত্তা বিষয়ে গুরুত্বপূর্ণ ঘাটতি রয়েছে। এ পাঁচ দেশের মধ্যে যুক্তরাষ্ট্র র্যাংকিংয়ে দ্বিতীয়, ফ্রান্স ৮, রাশিয়া ১০, যুক্তরাজ্য ও চীন যথাক্রমে ১২ ও ৩২ নম্বর অবস্থানে রয়েছে।

You may also like

আলিবাবার জ্যাক মা সম্পর্কে ৯টি মজার তথ্য

চীনা ইকমার্স জায়ান্ট আলিবাবার সহ প্রতিষ্ঠাতা জ্যাক মা।