বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ইউটিউবার পিউডিপাই আবারও বর্ণবাদি মন্তব্য করে বিতর্কের জন্ম দিয়েছেন। তার আসল নাম ফিলিক্স অর্ভিড উলফ শেলবার্গ এবং তার বর্তমানে ইউটিউবে ৫৭ মিলিয়ন সাবস্ক্রাইবার রয়েছে। ২৭ বছর বয়সী এই ইউটিউবার লাইভ স্ট্রিমিং এ ভিডিও গেম প্লে করার সময় এই মন্তব্য করেন।

স্ট্রিমিং এর সময় তিনি নি*গার (বিশেষ করে কালো মানুষদের বোঝায়) শব্দটি বলেন। তবে এরপরই তিনি এই শব্দ ব্যবহারের জন্য ক্ষমা চান এবং বলেন, ‘আমি এটিকে খারাপ অর্থে ব্যবহার করিনি।’ এর আগেও পিউডিপাইকে ইসলামিক স্টেট নিয়ে কৌতুক করায় এর কারণে টুইটার থেকে বহিষ্কার করা হয়।

এছাড়াও ফেব্রুয়ারি মাসে ফেব্রুয়ারিতে, তার কিছু ভিডিও নাজি রেফারেন্স বা ইসলাম বিরোধী হওয়ায় ডিজনি তার সাথে সম্পর্ক ছিন্ন করে। প্রতিবেদন অনুযায়ী পিউডিপাই গত বছর ১৫ মিলিয়ন মার্কিন ডলার আয় করে। ইউটিউবে তিনি এমনই প্রভাবশালী যে ২০১৬ সালে টাইমসাময়িকী তাকে বিশ্বের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় স্থান দেয়।

ফোর্বসসাময়িকীর মতে, ২০১৫ সালে তার আয় ছিল ‘মাত্র’ ১২ মিলিয়ন মার্কিন ডলার। শুধু ইউটিউবের মধ্যেই ফেলিক্স তার দুনিয়া আটকে রাখেননি। নিজের অনুসারীদের নিয়ে নানা স্বেচ্ছাসেবামূলক আর দাতব্য কাজ করেন তিনি।

You may also like

আলিবাবার জ্যাক মা সম্পর্কে ৯টি মজার তথ্য

চীনা ইকমার্স জায়ান্ট আলিবাবার সহ প্রতিষ্ঠাতা জ্যাক মা।