বিজ্ঞান ও প্রযুক্তি

এইচটিসি’র স্মার্টফোন ব্যবসা কিনতে যাচ্ছে গুগল

By নিউজ ডেস্ক

September 14, 2017

তাইওয়ানের জনপ্রিয় স্মার্টফোন নির্মাতা এইচটিসি’র স্মার্টফোন ব্যবসা কিনে নিতে যাচ্ছে সার্চ জায়ান্ট গুগল। যদিও সম্প্রতি এইচটিসি বিক্রি এবং তাদের সম্ভাব্য ক্রেতা নিয়ে নানা খবর প্রকাশিত হয়। তবে এবার তাইওয়ানের ‘কমার্শিয়াল টাইমস’ এর এক প্রতিবেদনে নতুন এই তথ্য জানানো হয়।

প্রতিবেদনটিতে দাবি করা হয়, গুগল এবং এইচটিসি আলোচনার চূড়ান্ত পর্যায়ে রয়েছে এবং বর্তমানে তাদের প্রধান আগ্রহ হলো এইচটিসি’র স্মার্টফোন ব্যবসা। যদিও এর আগে গুগলের মটোরলা কিনে নেওয়া ততটা লাভজনক হয়নি। এবং গুগল তা পড়ে আবার বিক্রি করে দেয়।

বেশ কিছুদিন আগে এইচটিসি তাদের স্মার্টফোন ব্যবসা থেকে ভার্চুয়াল রিয়্যালিটি হেডসেট ব্যবসাকে পৃথক করে ফেলেছে। তবে প্রতিবেদন বলছে এইচটিসির ভিআর ব্যবসা কিনে নেওয়ার কোন আগ্রহ নেই গুগলের। ধারণা করা হচ্ছে চলতি বছরের শেষ নাগাদ এই চুক্তি চূড়ান্ত হতে পারে। বিশ্লেষকদের বরাতে কমার্শিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, এইচটিসির বাজে আর্থিক অবস্থা এবং ফ্ল্যাগশিপ ফোন দিয়ে ব্যবহারকারীদের টানতে না পারায় ব্যবসা বিক্রির পথে হাঁটছে প্রতিষ্ঠানটি।

গুগল এবং এইচটিসি খুব ভালো ব্যবসায়িক বন্ধু। কেননা গুগলের পিক্সেল স্মার্টফোনের উৎপাদনকারী এইচটিসি এবং ওরিজিনাল নেক্সাস ফোন ও ছিল এইচটিসি ডিভাইস। যদিও প্রতিষ্ঠান দুটি এই বিষয়ে এখনও মন্তব্য করেনি।