ভারতের অন্ধ্র প্রদেশে স্থাপন হবে ইলন মাস্কের হাইপারলুপ!

ভারতের অন্ধ্র প্রদেশে ভবিষ্যত প্রজন্মের যাতায়াত ব্যবস্থা হাইপারলুপ ট্রানজিট সিস্টেম স্থাপনের জন্য কার্যক্রম শুরু করেছে স্থানীয় কর্তৃপক্ষ। বার্তা সংস্থা প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়, বিজয়ওয়াডা থেকে অমরবতী পর্যন্ত  হাইপারলুপ স্থাপনের জন্য ইলন মাস্কের হাইপারলুপ কোম্পানির সঙ্গে সমঝোতা স্মারকে সই করেছে অন্ধ্র প্রদেশ কর্তৃপক্ষ। যদি সবকিছু সঠিকভাবে সম্পন্ন হয় তবে এটি হবে ভারতে প্রথম হাইপারলুপ প্রজেক্ট।

এদিকে এই হাইপারলুপ প্রজেক্টে কী পরিমাণ অর্থ ব্যয় করা হচ্ছে তা জানা যায়নি। তবে এতে বেসরকারি কোম্পানিগুলো বিনিয়োগ করবে বলে জানা গেছে।

বিজয়ওয়াডা থেকে অমরবতীর দূরত্ব ৩৫ কিলোমিটার। আর এই দুই শহরের মধ্যে হাইপারলুপ ট্রানজিট সিস্টেম স্থাপন হলে দুই শহরের মধ্যে যাতায়াতে সময় লাগবে মাত্র ৫ মিনিট।

হাইপারলুপ আসলে ক্যাপসুলের মতো বাহন যা বিশেষভাবে তৈরি টানেলের ভেতর দিয়ে চলাচল করবে। এটি যাত্রী ছাড়াও প্রাইভেট কার বহন করে ছুটে চলতে পারবে ঘণ্টায় প্রায় ৭৬০ মাইল বেগে। ভেতরে যাত্রীদের জন্য আলাদা কেবিনের ব্যবস্থা থাকবে।

You may also like

আলিবাবার জ্যাক মা সম্পর্কে ৯টি মজার তথ্য

চীনা ইকমার্স জায়ান্ট আলিবাবার সহ প্রতিষ্ঠাতা জ্যাক মা।