মাথায় হেলমেট না থাকলে স্ট্যার্ট হবে না মোটরসাইকেল

মাথায় হেলমেট না থাকলে বা এ্যালকোহল পান করা অবস্থায় থাকলে স্ট্যার্ট হবে না মোটরসাইকেল, এমন ‘স্মার্ট বাইক সিস্টেম’ প্রযুক্তি উদ্ভাবন করেছে কুড়িগ্রাম পলিটেকনিক ইন্সটিটিউটের শিক্ষার্থী মতিউর রহমান রিয়াত। দীর্ঘ চার মাস ধরে ডিভাইসটি নিয়ে পরীক্ষা-নিরীক্ষা হয়েছে। যন্ত্রটির কার্যকারিতা দেখে খুশি প্রতিষ্ঠানের সহপাঠিসহ শিক্ষকরা।

মোটর বাইকের নির্দিষ্ট একটি জায়গায় লাগানো হবে একটি ছোট্ট ডিভাইস। ডিভাইসটি বাইক থেকে বিদ্যুৎশক্তি ব্যবহার করবে। হেলমেটের ওপর থাকা সোলার কোষ থেকে ডিভাইসটি বিদ্যুৎ পাবে।

নেশাগ্রস্ত অবস্থায় স্টার্ট দিলে প্রথমে বাইক চালু হলেও গন্ধের কারণে তা বন্ধ হয়ে যাবে। এছাড়া চুরি থেকেও সাময়িক রক্ষা পাবে বাইক। ইচ্ছা বা অনিচ্ছাকৃত কেউ যদি হেলমেট ছাড়া বাইক স্ট্যার্ট করতেও চায় তাহলে বাইক থেকে স্বয়ংক্রিয়ভাবে হেলমেট পড়ার অনুরোধ আসবে।

মোটর সাইকেলের এই ডিভাইসটির উদ্ভাবক ইলেকট্রনিক্স বিভাগের শিক্ষার্থী মতিউর রহমান রিয়াত, বাড়ি দিনাজপুরের ছাতইল গ্রামে। এ পর্যন্ত ৬টি প্রজেক্টের সফল উদ্ভাবনীর জন্য জেলা ও বিভাগ পর্যায়ে শ্রেষ্ঠ হবার কৃতিত্ব রয়েছে তার।

গেলো মাসে জেলা পর্যায়ে ‘স্কিলস কম্পিটিশন-২০১৭’ তে উদ্ভাবিত দশটি প্রযুক্তির মধ্যে রিয়াতের ‘স্মার্ট বাইক সিস্টেম’ প্রথম হওয়ায় আনন্দিত তার শিক্ষকরা। মোটরবাইক আরোহীদের বাধ্যতামূলক হেলমেট ব্যবহারে এই প্রযুক্তি অনেকটাই ভূমিকা রাখবে আশা জেলা প্রশাসকের। এই সিস্টেম তৈরি করতে রিয়াতের খরচ হয়েছে মাত্র এক হাজার টাকা। আর পুরো সিস্টেমটি তৈরিতে সময় লেগেছে তার ৪ মাস।

You may also like

ক্ষমতায় এলে বিমানবাহিনীসহ প্রতিটি বাহিনীর প্রয়োজনীয় আধুনিকায়ন করার আশ্বাস

আবারো ক্ষমতায় এলে বিমানবাহিনীসহ প্রতিটি বাহিনীর প্রয়োজনীয় আধুনিকায়ন