আপনি কি নেট ব্যাঙ্কিং করেন? তাহলে সাবধান!

আপনার অ্যান্ড্রয়েড ফোনে যে কোনও মুহূর্তে হানা দিতে পারে ভাইরাস বা ‘অ্যান্ড্রয়েড ব্যাঙ্কিং ট্রজান’। নিমেষে যাবতীয় গুরুত্বপূর্ণ তথ্য হ্যাক করে নিতে পারে এই ম্যালওয়ার। এমনটাই জানাল সাইবার নিরাপত্তা সংস্থা ‘কুইক হিল’।

সাইবার হামলা ঘুম কাড়ছে বিশ্বের। হ্যাকার হানা সামাল দিতে প্রতি মুহূর্তে তটস্থ থাকতে হচ্ছে বিশ্বের তাবড় ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিকে।

আমরা আকছার প্লে স্টোর থেকে নানা রকম অ্যাপ ডাউনলোড করি। কুইক হিল জানিয়েছে, নেট ব্যাঙ্কিং করার জন্য যে অ্যাপগুলি দরকার হয় তাদের বেশিরভাগের ভার্সানই নকল করতে পারে ‘অ্যান্ড্রয়েড.ব্যাঙ্কার.এটুএফএইটএ (Android.banker.A2f8a)’ নামে এই ম্যালওয়ারটি। শুধু তাই নয়, ২৩২ রকম অ্যাপের ভার্সান নকল করতে সক্ষম এই ম্যালওয়ার। ফলে গ্রাহকেরা ভুল করে প্রয়োজনীয় অ্যাপের বদলে এই ম্যালওয়ার ডাউনলোড করে ফেলছেন।

কী ভাবে কাজ করে এই ম্যালওয়ার?

কুইক হিলের সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞেরা জানিয়েছেন, গ্রাহকের ফোনে ভুয়ো নোটিফিকেশন পাঠায় এই ম্যালওয়ার। এক বার ডাউনলোড শুরু করলে সেটি লগ ইন আইডি এবং পাসওয়ার্ড চাইবে। অ্যাপ ওপেন করার সঙ্গে সঙ্গেই আপনার প্রয়োজনীয় ডেটা হ্যাক করে নেবে এই ম্যালওয়ার।

কুইক হিলের যুগ্ম ম্যানেজিং ডিরেক্টর সঞ্জয় কাটকারের কথায়, ‘‘ইন্টারনেটে যে কোনও অ্যাপ স্টোর থেকে আপনার প্রয়োজনীয় অ্যাপ ডাউনলোড করা বন্ধ করুন। ইমেল বা এসএমএস-এর মাধ্যমে কোনও লিঙ্ক এলেও সেটা খুলবেন না।’’ ফোন সুরক্ষিত রাখতে কোনও দ্রুত কোনও নির্ভরযোগ্য অ্যান্টিভাইরাস বা মোবাইল সিকিউরিটি সিস্টেম ইনস্টল করার কথাও জানিয়েছেন তিনি।

You may also like

২৩ সেপ্টেম্বর, রবিবার ২০১৮

বেলা ১২:০৫ : বাংলা সিনেমা বিকেল ৫:২৫ :