আপনার কর্মকাণ্ড নজরদারি হচ্ছে ফেসবুকে!

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ছাড়া এখন সময় কাটছে না আপনার। প্রোফাইলে আপনি কী লিখছেন, কোন ছবি আপলোড দিচ্ছেন, এমনকি কাকে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাচ্ছেন এমন প্রতিটি কর্মকাণ্ড যাচাই এবং নজরদারি করছে ফেসবুক কর্তৃপক্ষ। জেনে অবাক হবেন, আপনার আইডির ঠিক অনুলিপি তৈরি করেছে ফেসবুক যেখানে গিয়ে জমা হচ্ছে আপনার সব তথ্য-উপাত্ত।

তথ্য ফাঁস কাণ্ডের পর ফেসবুক প্রতি মুহূর্তে যে নজরদারি করছে তা আগেই জানিয়েছিলেন মার্ক জাকারবার্গ। এবার জানালেন আপনার গতিবিধি নজরদারির জন্য কী কী উপায় অবলম্বন করছে ফেসবুক।

মার্কিন সেনেটের দুই হাজার প্রশ্নের উত্তরে এক বিবৃতিতে ফেসবুক জানিয়েছে, ব্যবহারকারীর মোবাইল, কম্পিউটার ও মাউস থেকে মূলত তথ্য সংগ্রহ করে ফেসবুক। ব্যবহারকারী মাউস নিয়ে কোন কোন দিকে যাচ্ছে, তা ট্র্যাক করেই ডেটা সংগ্রহ করে ও নজরদারির কাজ চলে। এমনকি কোন লিঙ্গের প্রোফাইলে বেশি ঢুকছে ব্যবহারকারী, কাকে ফ্রেন্ডলিস্ট থেকে তাড়াচ্ছে, কোন বিজ্ঞাপনে ক্লিক করছে, সব ডেটা সংগ্রহ করে প্রতিটি ব্যবহারকারীর ডেটা প্রোফাইল তৈরি করা হয়।

ফেসবুক কর্তৃপক্ষ বলছে, মাউসের নড়াচড়া থেকে ডেটা নিতে সুবিধা হয় ফেসবুকের। তাহলে মানুষ ও রোবোটের সঙ্গে পার্থক্য করতে সুবিধা হয়। এই নজরদারির পেছনে ফেসবুকের যুক্তি, ব্যবহারকারীর চাহিদা বুঝে বিভিন্ন বিজ্ঞাপন দিতে সুবিধা হয়।

You may also like

পুলিশের সহযোগীতায় ছাত্রলীগ গাড়িতে আগুন দিয়েছে : মির্জা ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, পুলিশের