উবারে যুক্ত হচ্ছে ‘প্যানিক বাটন’

উবার নিয়ে চলার পথে যাত্রীরা যেন নিজেদের অনিরাপদ বোধ না করে সে কারণে অ্যাপভিত্তিক ট্যাক্সিসেবা প্রদানকারী প্রতিষ্ঠান উবারের অ্যাপে যুক্ত হচ্ছে ‘প্যানিক বাটন’।  সম্প্রতি বিদেশে উবারের গাড়িতে কয়েকটি ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা ঘটেছে। এরপরই এমন একটি সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

গাড়িতে অবস্থানের সময় অ্যাপ থেকে ‘প্যানিক বাটন’ চাপলে পুলিশকে গ্রাহকের অবস্থান জানানো হবে। উবারের নিরাপত্তা প্রক্রিয়া উন্নত করতে বেশ কিছু পরিবর্তনের অংশ হিসেবে এ বাটনটি যোগ করা হচ্ছে বলে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে জানানো হয়।

উবারের প্রধান আইন কর্মকর্তা টনি ওয়েস্ট জানান, ‘আমরা অ্যাপে নতুন একটি জরুরি বাটন যোগ করছি যা স্বয়ংক্রিয়ভাবে ৯১১ সেন্টারকে গাড়ির অবস্থান জানাবে।’  তিনি আরও বলেন, ‘আমরা একটি ফিচার যোগ করেছি যাতে যাত্রী পাঁচজন পর্যন্ত বিশ্বাসযোগ্য ব্যক্তির সঙ্গে লাইভ যাত্রার তথ্য শেয়ার করতে পারবেন, তাই একটি রাইডের ওপর কয়েকজনের নজর থাকবে।’

আপাতত শুধু মার্কিন যুক্তরাষ্ট্রেই এই নতুন ফিচারগুলো চালু করছে উবার। অন্যান্য দেশে কবে নাগাদ এগুলো চালু করা হবে তা স্পষ্টভাবে জানানো হয়নি। ব্রিটিশ ট্যাবলয়েড মিররের প্রতিবেদনে বলা হয়, গ্রাহক যদি নিরাপদ বোধ করা সত্ত্বেও বন্ধুদের নিজের অবস্থান জানাতে চান সে সুবিধাও যোগ করবে উবার।

প্রতিষ্ঠানটি নিয়ে আইনী প্রক্রিয়া চলছিল। মামলা চলাকালীন সময়েই এমন উদ্যোগ নিল উবার। উল্লেখ্য, গত বছর সেপ্টেম্বরে উবারের ট্যাক্সি লাইসেন্স নবায়ন আবেদন প্রত্যাখ্যান করে লন্ডন। এ সময় উবারকে চারটি বিষয়ে নজর দেয়ার কথা বলা হয়। এর মধ্যে ছিল অপরাধমূলক কর্মকাণ্ডে প্রতিষ্ঠানের উদ্যোগ এবং চালকদের অতীত জানার বিষয়টি।

এই বিষয়ে ওয়েস্ট আবারও নিশ্চিত করে বলেছেন, এই দিকগুলো উন্নত করতে তারা উদ্যোগ নিয়েছেন। তিনি বলেন, ‘প্রতি বছর অপরাধ ইতিহাস এবং মোটরযান পরীক্ষা করে আমরা চালকদের যাচাই ব্যবস্থা আরও মজবুত করেছি এবং আমরা নতুন প্রযুক্তিতে বিনিয়োগ করছি যাতে কোনো চালক অপরাধমূলক কর্মকাণ্ডে জড়ালে আমাদের জানানো হয়।’

You may also like

দলীয় সরকারের সব নির্বাচনই প্রশ্নবিদ্ধ: সুজন

দলীয় সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচন নিয়ে সংশয় জানিয়েছে