ইন্টারনেট ছাড়াই চলবে গুগল ট্রান্সলেটর !

গুগল ট্রান্সলেট অ্যাপের হালনাগাদ সংস্করণ এনেছে সার্চ জায়ান্ট গুগল। কেবল অনলাইন নয়, এখন থেকে অফলাইনেও ব্যবহার করা যাবে অ্যাপটি। অর্থাৎ, ডেটা না থাকলে ইন্টারনেট ছাড়াই অ্যান্ড্রয়েড ওএস ও আইওএসে চলবে এআইভিত্তিক নিউরাল মেশিন ট্রান্সলেশন প্রযুক্তি।

প্রাথমিকভাবে ৫৯ টি ভাষা অফলাইনে অনুবাদ করার সুবিধা পাওয়া যাবে। এ অ্যাপটি এখন বাংলা ভাষাতেও ব্যবহার করা যাবে এবং এতে মিলবে আরও উন্নত অনুবাদ-সুবিধা। ৫৯ টি দেশের মধ্যে রয়েছে ইউরোপের কয়েকটি দেশ এবং ভারতের কয়েকটি প্রদেশের ভাষা। এছাড়াও, এতে আরবি, চাইনিজ ও জাপানিজ ভাষা অনুবাদ করা যাবে।

অ্যান্ড্রয়েড ও আইওএস দুটি প্ল্যাটফর্মেই কাজ করবে অফলাইন মোড। গুগল বলছে, অফলাইনে অনুবাদের ক্ষেত্রেও অ্যান্ড্রয়েড ও আইওএস ডিভাইসের ক্ষেত্রে এটি সরাসরি কাজ করবে। ফলে ইন্টারনেট সংযোগ না থাকলে পাওয়া যাবে উন্নত অনুবাদ-সুবিধা।

তবে, ট্রান্সলেশন ফাইলের কারণে এ অ্যাপটি মোবাইলে ইনস্টল করতে হলে অন্তত ৩০ থেকে ৪৫ মেগাবাইট জায়গা খালি রাখতে হবে। যদিও এ অ্যাপ চালানোর জন্য দামি কোনো ডিভাইসের প্রয়োজন নেই। স্বল্পমূল্যের ফোনেও অ্যাপটি চালানো যাবে।

নতুন সিস্টেমের কারণে শব্দের আংশিক অনুবাদের বদলে পুরো বাক্য অনুবাদ দেখানো হবে। অফলাইনে ট্রান্সলেশনের সুবিধা পেতে গুগল ট্রান্সলেট অ্যাপে যেতে হবে। সেখানে অফলাইন ট্রান্সলেশন সেটিংসে গিয়ে নির্দিষ্ট ভাষা সিলেক্ট করে সেটি ডাউনলোড করতে হবে।

অনলাইনের মতো অফলাইনের ফলাফল তেমন উন্নত না হলেও প্রয়োজনের সময় কাজ চালিয়ে নেওয়া যাবে। আগামী ১৫ জুন থেকে অফলাইন ফিচারটি কিছু ব্যবহারকারীর জন্য চালু হলেও আগামী কয়েক সপ্তাহের মধ্যেই সবার ফোনে পৌঁছে যাবে বলে জানিয়েছে গুগল।

You may also like

ডাকাত সন্দেহে পুলিশদের গণপিটুনি, গ্রেপ্তার আতংকে পুরুষ শূণ্য গ্রাম

ডাকাত মনে করে পুলিশ পেটানোর জেরে গ্রেপ্তার আতংকে