শ্বাসনালী পোড়া রোগীদের জীবন বাঁচাতে পারে অত্যাধুনিক “হাইপারবারিক অক্সিজেন থেরাপি”

অগ্নিকাণ্ডে শ্বাসনালী পোড়া রোগীদের জীবন বাঁচাতে পারে অত্যাধুনিক থেরাপি। Hyperbaric (হাইপারবারিক) নামের মেশিন প্রথমবারের মতো ব্যবহার হচ্ছে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটে। বিশ্বের উন্নত বিভিন্ন দেশে অনেকদিন থেকে হাইপারবারিক যন্ত্রের সাহায্যে চিকিৎসা চলছে সাফল্যের সঙ্গে। এর মাধ্যমে শ্বাসনালী পোড়া রোগীদের সারিয়ে তোলার ব্যাপারে শতভাগ আশাবাদী ঢাকার চিকিৎসকরাও। এস. এম ফয়েজের বিশেষ রির্পোট। ক্যামেরায় ছিলেন মনিরুজ্জামান।

প্রধানমন্ত্রীর অনুদানে ঢাকা মেডিকেলের বার্ন ইউনিটের জন্য কেনা হাইপারবারিক মেশিনে চলছে চকবাজারের আগুনে দগ্ধদের জীবন বাঁচানোর চেষ্টা। অন্যান্য অগ্নিকাণ্ডে শ্বাসনালী পোড়াদের চিকিৎসা দেয়া হয় অত্যাধুনিক এ মেশিনে। এর আগে বাংলাদেশে এ ধরনের দ্বগ্ধ রোগীদের জীবন বাঁচানোর আশা করা যেত না। হাল ছেড়ে দিতেন চিকিৎসকরা। এখন তাদের আশার আলো ‘হাইপারবারিক অক্সিজেন মেশিন’।

চিকিৎসকরা জানান, হাইপারবারিক অক্সিজেন চেম্বারে শুয়ে শ্বাস নিতে পারেন রোগীরা। থাকেন স্বস্তিতে। দরকার হলে ভেতর থেকে কথা বলতে পারেন ডাক্তার-নার্সদের সাথে। হাইপারবারিক থেরাপির চিকিৎসায় কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলেও জানান চিকিৎসকরা। নিমতলী, তাজরিনের মতো আগুনের ঘটনায় দগ্ধদের চিকিৎসা দিতে না পারায় নিভে গেছে অনেক জীবন।

এস এম ফয়েজ, বাংলাভিশন, ঢাকা।

You may also like

হরমুজ প্রণালীতে এবার যুক্তরাজ্যের জাহাজ ইরানের দখলে

হরমুজ প্রণালীতে এবার যুক্তরাজ্যের তেলবাহী জাহাজ দখলে নিয়েছে