একটি অ্যাপে সাড়ে চার হাজার সেবা পাবে দেশের মানুষ !

একটি মাত্র অ্যাপে অন্তত সাড়ে চার হাজার সেবা পাবে দেশের মানুষ। জেলা প্রশাসন, মন্ত্রণালয়, বিভাগীয় কমিশনসহ স্থানীয় সরকারসহ সব কাজের তথ্য মিলছে অ্যাপভিত্তিক এ সিটিজেন হেল্প ডেস্কে। এর মাধ্যমে হয়রানি- দুর্নীতি দু’টাই কমবে বলে আশাবাদী সরকারের সংশ্লিষ্টরা। নাগরিক জীবনে নিত্য যোগ হচ্ছে নতুন নতুন প্রযুক্তি। এর সুবাদে নাগরিক জীবনে এসেছে গতিময়তা। স্মার্ট ফোনের কল্যাণে প্রযুক্তির নানা সুবিধা এখন হাতে হাতে।

নাগরিক সেবা আরো সহজ করতে এবার চালু হয়েছে সিটিজেন হেল্প ডেস্ক। এই একটি মাত্র অ্যাপ মোবাইলে ডাউনলোড করলেই আপনাকে আর অফিসে গিয়ে কারো কাছে ধর্ণা দিতে হবে না। পড়তে হবে না দালালের খপ্পরে। সরকারি কোন কাজে কত টাকা ফি, সেই কাজ কোথায় এবং কোন কর্মকর্তার কাছে-সবই রয়েছে এই অ্যাপে। ।

জেলা প্রশাসন, পুলিশ, কারাগার, শিক্ষা অফিস, পল্লি বিদ্যুৎ, সমাজ সেবা, ভ্যাট, আঞ্চলিক পাসপোর্ট, এলজিইডিসহ অন্তত সাড়ে চার হাজার দপ্তরের সেবা মিলবে এই অ্যাপে। এর মাধ্যমে দুর্নীতি ও হয়রানি থেকে মানুষ রক্ষা পাবে বলে আশা প্রকল্পটির পরিচালকের।

প্রতিটি সেবার জন্য সম্ভাব্য সময়সীমাও উল্লেখ রয়েছে অ্যাপটিতে। সিটিজেন হেল্প ডেস্কের মাধ্যমে শিগগিরই নাগরিকরা স্মার্ট ফোনের মাধ্যমে অনলাইনে আবেদন ও ফি জমা দিয়ে যেকোনো সেবা পাবেন বলেও জানান এই কর্মকর্তা।

 

You may also like

নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কের উদ্দেশ্যে ঢাকা