করোনা রোগীদের সেবা করবে রুয়েটের রোবট

করোনার সংক্রমন থেকে সম্মুখ যোদ্ধাদের জীবন রক্ষায় রোবট তৈরী করেছে রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীরা। রোবটির মাধ্যমে আক্রান্ত রোগীর ওয়ার্ডে না গিয়েই সব রকম সেবা দিতে পারবেন ডাক্তার ও স্বাস্থ্যকর্মীরা। রোবটটির প্রাথমিক পরীক্ষা শেষে হাসপাতালে পাঠানো’র পরিকল্পনা করছেন তারা।

বাংলাদেশে করোনা ভাইরাসের সংক্রমণ দেখা দেয়ার পর থেকে সবচেয়ে ঝুঁকিতে পড়েন চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীরা। তাদের জীবন রক্ষায় বিকল্প হিসেবে একটি রোবট তৈরীর পরিকল্পনা করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক সাত শিক্ষার্থী। তিন মাসের কঠোর পরিশ্রমে তৈরি করেন একটি রোবট। রোবটটি করোনা আক্রান্ত রোগীর ওষুধ, পথ্য দেওয়া, শরীরের তাপমাত্রা মাপা ও সরাসরি চিকিৎসকের সাথে ভিডিও ছবি ও বার্তা আদান-প্রদানে সক্ষম। ইন্টারনেট সংযোগের মাধ্যমে মোবাইল অ্যাপস এর সহযোগীতায় রোবটটিকে নিয়ন্ত্রন করা হচ্ছে।

বীর প্রতিক ডাক্তার সেতারা বেগমের নামে নামকরণ করা এই রোবটটি হাসপাতালগুলোতে ব্যবহারের আহবান জানান উপাচর্য। নিত্যনতুন আবিস্কার ও সম্মিলিত প্রচেষ্টায় করোনা মোকাবেলা করবে বাংলাদেশ। একটি সুন্দর দিনের অপেক্ষায় সবায়।

You may also like

ক্ষমতা প্রলম্বিত করতে জঘন্য খেলায় মেতেছে আ. লীগ : ফখরুল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের অভিযোগ, আওয়ামী