বিশেষ আয়োজন

বাংলাভিশনে রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে বিশেষ নাটক ‘দালিয়া’

By নিউজ ডেস্ক

May 08, 2018

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীতে বাংলাভিশনের নিজস্ব প্রযোজনায় নির্মিত হয়েছে বিশেষ নাটক ‘দালিয়া’। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প অবলম্বনে নির্মিত এই নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন ভাবনা, আনিসুর রহমান মিলন, রুনা খান প্রমুখ। কাওনাইন সৌরভ-এর চিত্রনাট্য ও পরিচালনায় নাটকটি বাংলাভিশনে প্রচার হবে আজ (০৮ মে, ২৫ বৈশাখ, মঙ্গলবার) রাত ৯টা ০৫মিনিটে।

কাহিনী সংক্ষেপ: রবীন্দ্রনাথ ঠাকুরের ইতিহাস ভিত্তিক ছোটগল্পগুলোর মধ্যে দালিয়া অন্যতম। মোঘল স¤্রাট শাহজাহানের দ্বিতীয়পুত্র শাহ সুজা ও তার কন্যাদের ভাগ্য বিপর্যয়ের নির্মম কাহিনীকে উপজীব্য করে এ গল্পটি রচিত। পরাজিত শাহ সুজা আওরঙ্গজেবের ভয়ে পালিয়ে আরাকান রাজের আথিত্য গ্রহণ করেন। সঙ্গে তিন সুন্দরী কন্যা। আরাকান রাজের ইচ্ছা হয় তার পুত্রদের সাথে সুজার কন্যাদের বিবাহ দিবেন। কিন্তু এ প্রস্তাব সুজা গ্রহণ না করলে আরাকান রাজ কৌশলে নদীতে নৌকা ডুবিয়ে হত্যার ষড়যন্ত্র করে।

এমন বিপদে শাহ সুজার জ্যেষ্ঠ কন্যা আত্মহত্যা করে। মেজ মেয়ে জুলিখাকে নিয়ে বিশ্বস্ত সহোচর রহমত আলী সাঁতার দিয়ে পালায়। ছোট মেয়ে আমিনাকে শাহ সুজা নিজ হাতে নদীতে ভাসিয়ে দেয়। আমিনা খরস্রোতে ভাসতে ভাসতে এক ধীবরের জালে আটকা পড়ে এবং বেঁচে যায়। ধীবরের ঘরেরই তিন্নি নামে বড় হয় আমিনা। এই হলো গল্পের প্রেক্ষাপট।

বহু বছর পরে আমিনাকে খুঁজতে ধীবরের ঘরে আসে জুলিখা। দুই বোন পিতৃহত্যার প্রতিশোধ নিতে প্রতিশ্র“তিবদ্ধ হয়। এদিকে এক গ্রাম্য যুবক দালিয়াকে ভালোবাসে আমিনা (তিন্নি)। জুলিখার চোখে প্রতিশোধের আগুন অন্যদিকে আমিনা পড়ে যায় দ্বৈতস্বত্ত্বার টানাপোড়েনে। তিন্নি চায় দালিয়ার সাথে হারিয়ে যেতে। বোন জুলিখা চায় আমিনার মধ্যে রাজরক্তের উন্মোচন ঘটাতে। এরই মধ্যে খবর আসে রাজা তিন্নিকে (আমিনা) দুর থেকে দেখে মুগ্ধ হয় এবং বিবাহ করতে চায়। জুলিখার কাছে এটাই বড় সুযোগ। আমিনাকে বিবাহের জন্য প্রস্তুত করে এবং সুযোগ বুঝে রাজাকে হত্যা করে পিতৃহত্যার প্রতিশোধ নিবে। আমিনা দালিয়ার প্রেম বিসর্জন দিয়ে রাজার কাছে যায় এবং হত্যার জন্য ছুরি বের করে। কিন্তু দেখে এ তো রাজা না- এ তো তারই ভালোবাসা দালিয়া।

প্রকৃতির প্রতীক তিন্নি (আমিনা) মানবিক প্রেমিক পুরুষ দালিয়া এবং কঠিন বাস্তবতার প্রতীক জুলিখার মধ্য দিয়ে সার্থকতা লাভ করে রবীন্দ্রনাথের ছোট গল্প দালিয়া।