সরকারের ইচ্ছাতেই স্বাস্থ্যখাতে অনিয়ম চলছে: ডা.জাফরুল্লাহ

সরকারের ইচ্ছায়ই স্বাস্থ্যখাতে অনিয়ম অব্যবস্থাপনা চলছে, বলেছেন ডা.জাফরুল্লাহ চৌধুরী। অনুমোদনহীন হাসপাতাল বন্ধের পাশাপাশি সরকারি ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস এবং বাইরের হাসপাতালে অপারেশন নিষিদ্ধের দাবিও জানান তিনি। আর চিকিৎসক নেতা ইকবাল আর্সালান বলছেন, কোন একটি ইস্যুতে ব্যস্ত না হয়ে অবব্যবস্থাপনা দূর করতে নিয়মিত নজরদারি বাড়াতে হবে। বন্ধ করতে হবে আইনের ফাঁকফোকর।

ডাকঢোল পিটিয়ে করোনা চিকিৎসা চালালেও র‍্যাবের অভিযানের পর দেখা যায় অনুমোদনই নেই রিজেন্ট হাসপাতালের। সম্প্রতি শ্যামলীর আদাবরে মাইল্ড এইড নামের হাসপাতালে চিকিৎসার নামে পিটিয়ে মারা হলো এক সিনিয়র সহকারি পুলিশ সুপারকে। পরে দেখা যায় এই হাসপাতালেরও অনুমোদন নেই। কিন্তু চলছে প্রশাসনের নাকের ডগায়।

এঘটনার পর আবার স্বাস্থ্য অধিদপ্তরের নড়াচড়া। ঘোষণা দিয়েছে অনুমোদনহীন হাসপাতালের তালিকা করে অভিযান চালানোর। তবে, স্বাস্থ্য অধিদপ্তরের এমন ঘোষনায়ও কিছুই হবে না বলে মনে করেন গণস্বাস্থ্য হাসপাতালের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।  এদিকে, চিকিৎসক নেতা ডা. ইকবাল আর্সালান মনে করেন, একটা ঘটনা ঘটলেই শুরু হয় হৈচৈ। কিছুদিন পরই তা থেমে যায়। নিরবিচ্ছিন্ন তদারকি না হলে কিছুই হবে না। বাস্তবভিত্তিক আইন প্রণয়ন, আর বিদ্যমান আইনের ফাঁক-ফোকর বন্ধ করলে স্বাস্থ্যখাতের অব্যবস্থাপনা দূর হবে বলে অভিমত চিকিৎসাসম্পৃক্ত এই দুই বিশিষ্টজনের। আহাম্মেদ সরোয়ার, বাংলাভিশন, ঢাকা।

You may also like

২৭ জানুয়ারি, বুধবার ২০২১

সকাল ৮:৩০ : অনুষ্ঠান ‘দিন প্রতিদিন’। সকাল ১০:৩০