নিজের জায়গা হারাচ্ছেন সাকিব

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে অনিশ্চিত ডিআরএস সুবিধা। ফলে আম্পায়ারদের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানাতে পারবেন না ক্রিকেটাররা, জানিয়েছেন বিসিবি পরিচালক জালাল ইউনুস। এদিকে, এই সিরিজ থেকে বদলে যাচ্ছে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। তিন নম্বর পজিশন হারাচ্ছেন সাকিব আল হাসান। তরুণদের সুযোগ দিতে চান টাইগার হেড কোচ রাসেল ডোমিঙ্গো।

করোনা মহামারীর প্রকোপ কাটিয়ে দীর্ঘদিন পর আন্তর্জাতিক ক্রিকেটে নামছে বাংলাদেশ। মাঝের বিরতিতে আগের প্রতিষ্ঠানের সাথে শেষ হয়ে গেছে সম্প্রচার চুক্তির মেয়াদ। আইসিসির এফটিপিরও কোন ঠিক-ঠিকানা নেই। তাই বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য সম্প্রচারের দায়িত্ব দেয়া হয়েছে বেনটেক লিমিটেডকে। তাদের পরিচিতি অনুষ্ঠান হয়ে গেলো সোমবার।

এফটিপি নির্ধারণ হয়ে গেলে দীর্ঘ মেয়াদে চুক্তি করার কথা জানান বিসিবি পরিচালক জালাল ইউনুস। ইংল্যান্ড থেকে দেরি করে আসায় কোয়ারেন্টিনে ডিআরএসের ইঞ্জিনিয়ার- প্রথম ম্যাচে আম্পায়ারকে চ্যালেঞ্জ জানাতে পারবে না দুই দল।

মাঠের বাইরের বিষয় নিয়ে চিন্তা করার সময় নেই টাইগারদের। জাতীয় দলের হেড কোচ সাজাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের পরিকল্পনা। তার চোখ অবশ্য এই সিরিজ ছাড়িয়ে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপকে ঘিরে। সেই চিন্তায় দলের লাইনআপ সাজাচ্ছেন নতুন করে। ব্যাটিংয়ে অভিজ্ঞদের রাখতে চান মিডল অর্ডারে। বেশি সুযোগ দিতে চান তরুণদের। প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো স্পষ্ট জানিয়ে দিয়েছেন, তিন নম্বরে থাকছেন না সাকিব। তাহলে এই পজিশনে কাকে দেখা যাবে ওয়েস্ট ইন্ডিজ সিরিজে। সেটাও জানিয়েছেন ডোমিঙ্গো। ‘নাম্বার থ্রি’র ভূমিকায় থাকবেন নাজমুল হোসেন শান্ত।

কেন এই সিদ্ধান্ত, তারও ব্যাখা দিলেন প্রধান কোচ। বললেন, “শান্ত দুর্দান্ত ছন্দে রয়েছে। নিষেধাজ্ঞা কাটিয়ে সাকিবের ফেরাটাও দারুণ। বিশ্বকাপে সে তিন নম্বরে অবিশ্বাস্য ছিল। এই মুহূর্তে বলতে পারি, অভিজ্ঞ ক্রিকেটার হিসেবে চার, পাঁচ ও ছয়ে সাকিব, মুশফিক ও রিয়াদ খেলবে। এটা মিডল অর্ডারকে পরিণত ও অভিজ্ঞতা দেবে। উপমহাদেশে খেলতে গেলে আমরা জানি মিডল অর্ডার খুব গুরুত্বপূর্ণ।”

সিরিজ শুরুর আগে নিজেদের একমাত্র প্রস্তুতি ম্যাচ সেরেছে ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচ না বলে অবশ্য ম্যাচের আদলে অনুশীলনই বলা চলে। বিকেএসপিতে নিজেরাই ভাগ হয়ে ফিল্ডিং সাজিয়ে ম্যাচের স্বাদ নিয়েছেন। ব্যাটসম্যানরা সেরেছেন ব্যাটিং, বোলাররা করেছেন বোলিং।

 

You may also like

জিয়াউর রহমানের অবস্থান স্বাধীনতাযুদ্ধের ইতিহাসের ক্ষুদ্র জায়গায় : কৃষিমন্ত্রী

পাকিস্তানের এ দেশীয় দোসর ও তাঁবেদাররা মুক্তিযুদ্ধের চেতনা